লোকালয় ২৪

নারীর সম্ভ্রম রক্ষায় ওয়াটারপ্রুফ শাড়ি!

নারীর সম্ভ্রম রক্ষায় ওয়াটারপ্রুফ শাড়ি!

চিত্র বিচিত্র ডেস্ক : পানিতে ভিজলে যেকোনো কাপড় সাধারনত শরীরে লেপ্টে থাকে। তাই সমুদ্রস্নান কিংবা হিন্দুদের পুণ্যস্নানের সময় অনেক সময়ই নারীরা বিব্রতকর অবস্থায় পড়েন। বখাটেরাও সুযোগ বুঝে এমন সময়ের ছবি তুলে রাখে গোপনে। এসব কিছু মাথায় রেখে এবার এলো ওয়াটারপ্রুফ বা পানিরোধী শাড়ি।

এলাহাবাদে এবারের কুম্ভ স্নানে নারীদের বিশেষভাবে তৈরি ‘ওয়াটারপ্রুফ শাড়ি’ বিতরণ করা হয়েছে। দেখতে সাধারণ শাড়ির মতোই, বাসন্তী রঙের জমি ও সবুজ পাড়। কিন্তু এই শাড়িতে আছে ওয়াটারপ্রুফ কোটিং।

যত ইচ্ছা গোসল বা স্নান করলেও এই শাড়ি ভিজবে না। শরীরের সঙ্গে লেপ্টে যাবে না। গোসল হলো, আব্রুও রক্ষা হলো।

অভিনব শাড়িটি হিন্দুস্তান ইউনিলিভার গোষ্ঠীর ব্র্যান্ড ‘হামাম’-এর ‘গো সেফ আউট সাইড’ প্রচারণার অংশ। পরিকল্পনা ও রূপদানের দায়িত্বে ছিল বিখ্যাত বিজ্ঞাপন সংস্থা ‘ওগিলভি’।

এলাহাবাদে ১১ ফেব্রুয়ারি বসন্ত পঞ্চমী তিথিতে, ‘সরস্বতী স্নান’-এর দিন পুণ্যার্থী নারীদের মধ্যে বিতরণ করা হয় এই শাড়ি। এ বছর কুম্ভমেলায় শুধুমাত্র নারীদের জন্য পোশাক পাল্টানোর বিশেষ ব্যবস্থাও করেছিল ‘হামাম’।

ইউনিলিভারের স্কিন ক্লিনজিং ভার্টিকালের জেনারেল ম্যানেজার হরমন ধিলো বলেন, ‘আমরা চাই নাগরিকদের নানা ধরনের সুরক্ষার পরিবেশ দিতে, তাঁদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে। ওয়াটারপ্রুফ শাড়ির উদ্যোগটি শুধুই নারীদের মর্যাদা রক্ষার উদ্দেশ্যে নয়, পাশাপাশি আমরা এই বার্তা দিতে চাই যে, নারীদের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন খুবই জরুরি।’

ওয়াটারপ্রুফ শাড়ির চিফ ক্রিয়েটিভ অফিসার সুকেশ নায়েক বলেন, ‘অজস্র লোলুপ দৃষ্টির সামনে লজ্জিত না হয়ে যাতে নারীরা নিশ্চিন্তে পুণ্যস্নান করতে পারেন, সেই জন্যেই আমাদের এই উদ্যোগ।’