লোকালয় ২৪

নারায়ণগঞ্জে গার্মেন্টস থেকে জিন তাড়াতে ৫টি গরু জবাই, ব্যাপক চাঞ্চল্য

নারায়ণগঞ্জে গার্মেন্টস থেকে জিন তাড়াতে ৫টি গরু জবাই, ব্যাপক চাঞ্চল্য

লোকালয় ডেস্কঃ নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার কাঠেরপুল এলাকায় অবস্থিত পলমল নামে একটি গার্মেন্টস কারখানা থেকে জিন তাড়াতে পাঁচটি গরু জবাই করে শ্রমিকদের খাওয়ালেন মালিকপক্ষ।

গতকাল বুধবার মাগরিবের পর কারখানার ভেতরে গরুগুলো জবাই করে দোয়া ও মিলাদ মাহফিলের মধ্যে দিয়ে এই খাওয়ার আয়োজন করা হয়। এ নিয়ে শ্রমিক ও স্থানীয়দের মাঝে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

এর আগে ওই কারখানায় ৭ নারী কর্মরত অবস্থায় হঠাৎ অসুস্থ হয়ে অস্বাভাবিক আচরণ করে। তাদের মধ্যে কারো কারো মুখ থেকে লালা পড়তে দেখা যায়। আবার কেউ জ্ঞান হারিয়ে কারখানার ফ্লোরে যায়।

কারও হাত-পা শক্ত করে পড়ে থাকতে দেখা যায়। এরপর তাদের উদ্ধার করতে গেলে তারা অস্বাভাবিক আচরণ করতে থাকে। অসুস্থদের মধ্যে কেউ কেউ বলেন ৫টি গরু দে আর নয়তো বড় ধরনের ক্ষতি হবে।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা শাখার সভাপতি এমএ শাহীন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, গত শনিবার ও মঙ্গলবার দুপুরে কয়েকজন শ্রমিক পলমল গার্মেন্টস কারখানায় অসুস্থ হয়ে পড়েন। খবর পেয়ে ওই কারখানায় যাই। সেখানে একেকজন শ্রমিক একেক রকম অভিযোগ করেন।

শ্রমিকদের কেউ কেউ বলেন- পানি পান করে অসুস্থ হয়ে পড়েছেন। আবার কেউ বলেছেন- জ্বীনে ধরে নারী শ্রমিকদের কাছ থেকে পাঁচটি গরু চেয়েছে। যদি মালিক গরুগুলো না দেয় তাহলে বড় ধরনের ক্ষতি হবে।

তিনি বলেন, বিষয়টি রহস্যজনক মনে হলে মালিক পক্ষের সাথে আলোচনা করি এবং সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানাই। মালিকপক্ষ বিষয়টি গুরুত্বের সাথে সমাধানের চেষ্টা করেছেন।

এ বিষয়ে কারখানার জেনারেল ম্যানেজার আরিফ হোসেন জানান, আমাদের কারখানায় ১১শ শ্রমিক আছে। হঠাৎ শ্রমিকদের মধ্যে ৭জন নারী শ্রমিক কর্মরত অবস্থায় অসুস্থ হয়ে অস্বাভাবিক আচরণ করতে থাকে। এতে অন্যান্য শ্রমিকদের মধ্যে আতংক দেখা দেয়ায় দুই দিন কারখানা ছুটি দেয়া হয়।

পরে কর্তৃপক্ষকে বিষয়টি জানালে কারখানার ভিতরে ৫টি গরু জবাই দেয়ার সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত মতে গরু জবাই দিয়ে মাংস রান্না করা হয়। এরপর বাদ মাগরিব মিলাদ ও দোয়া মাহফিল দিয়ে শ্রমিকদের কারখানার ভিতরে বসিয়ে গরুর মাংস ও খিচুরি রান্না করে খাওয়ানো হয়। এখন সব কিছু স্বাভাবিক ভাবে চলছে।