লোকালয় ২৪

সিলেটে ধর্মীয় অবমাননার দায়ে ৫ হাজার কোটি টাকার মামলা

আহলে হাদীস নেতা আব্দুর রাজ্জাক

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশের জাতীয় সংগীত, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি নজরুল ইসলাম, জাতীয় দিবস, স্বাধীনতার চেতনা ও পীর আউলিয়াদের বিরুদ্ধে কটুক্তি করায় এবার ৫ হাজার কোটি টাকার মানহানিকর মামলা দায়ের করা হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সিলেটের মাননীয় চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুজ্জামান হিরুর আদালতে এ মামলা দায়ের করেন পাঠানাটুলা এলাকার মোহনা ১২৭ এর বাসিন্দা মৃত রহিদ আলীর পুত্র এডভোকেট মনির উদ্দিন। মামলা নং-সিআর-১৬৮/২০১৮। তিনি সিলেট জেলা বার, আইনজীবী সমিতির একজন সদস্য।

মামলার আসামী হলেন চাপাইনবাবগঞ্জের হাজীরটলা মাওলাবক্স গ্রামের মৃত ইউসুফের পুত্র আহলে হাদীস নেতা আব্দুর রাজ্জাক বিন ইউসুফ। তিনি নারায়ণগঞ্জের আল জামিয়াহ আস সালাফিয়্যাহ মাদরাসার পরিচালক।

মামলায় বাদী উল্লেখ করেন, আব্দুর রাজ্জাক বিভিন্ন সময় দেশের স্বাধীন চেতনা, জাতীয় সংগীত ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বিভিন্ন কথা বলেন। তারই ধারাবাহিকতায় গত ১৯ জানুয়ারি সকাল ১১টায় মামলার বাদী মনির উদ্দিনের বসত ঘরে বসে বিবাদীর ইউটিউব চ্যানেলে রাষ্ট্র, সংবিধান, স্বাধীনতার চেতনা বিরোধী কথা বলতে শুনেছেন এবং পরবর্তীতে বাদী গত ৪ ঠা ফেব্রুয়ারি স্বাক্ষীদের উপস্থিতিতে আসামী আব্দুর রাজ্জাক তখন জাতীয় সংগীত নিয়েও বিরূপ মন্তব্য ও কটুক্তি শ্রবন করেন।

তিনি বলেন, জাতীয় সংগীত হচ্ছে সম্পূর্ণ শিরিক। এটা পাঠ করলে পাপ হবে। কারণ তোমার আকাশ তোমার বাতাস আমার প্রাণে বাঁজায় বাঁশি। তোমার বাপের আকাশ? আকাশের মালিক আল্লাহ পাক। এসব কথা বললে শিরিক হয়ে যায়। যারা এভাবে শিরিক করে তারা কাপুরুষের সন্তান কাপুরুষ। তাই জাতীয় সংগীত পাঠ করা থেকে বিরত রাখার পরামর্শ দেন। পাশাপাশি জাতীয় কবির মসজিদের পাশে আমার কবর দিও ভাই- এ কবিতার কটুক্তি করে তিনি বলেন, নজরুল ইসলাম একজন অশিক্ষিত লোক। সে কি করে বুঝবে ধর্মের মর্ম। মসজিদের পাশে কেন কাবা শরীফের পাশে কবর দিলেও শাস্তি পেতে হবে। নজরুলের যদি ধর্মীয় জ্ঞান থাকতো তাহলে এরকম কথা বলতো না। আসামী এভাবে জাতীয় কবির নামে মিথ্যা অপপ্রচার ও অপব্যাখা করে চরম সম্মান হানি করে।

আসামী আব্দুর রাজ্জাক এসময় আরো বলেন, ১৬ ডিসেম্বর, ২৬ মার্চ, ২১ ফেব্রুয়ারি, সংসদ ভবনে নিবরতা পালন করা, শিখা চিরন্তন, শিখা অনির্বান পালন করা শিরিক। জাতীয় দিবস ও সংসদ ভবনে নিরবতা পালন সহ নিয়মগুলো মানা শিরিক, পাপ। এটা কুসংষ্কার। এভাবে ভাষা আন্দোলন, স্বাধীনতা দিবস ও ৩০ লক্ষ শহীদদের বিনিয়ময়ে অর্জিত বিজয় দিবসকে অবমাননা করে কটুক্তি করে আসছেন আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ২৪ ঘন্টার মধ্যে শাহজালাল (রহ.), শাহপরাণ (রহ.) ও ওলি আউলিয়াদের মাজার লাথি মেরে ভেঙ্গে দিতে হবে। এটা হল মন্দ কাজের নিষধ।
এভাবে তিনি ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত করে আউলিয়াদের শানে চরম মানহানিকর বক্তব্য দেন।

মামলায় বাদী এডভোকেট মনির উদ্দিন আরো উল্লেখ করেন,আসামী আব্দুর রাজ্জাক এসব কটুক্তিমূলক বক্তব্য রেকর্ড করে ইউটিউবের মাধ্যমে প্রচার করে আসছে। যা দেশ বিদেশে মানুষ এক ক্লিকেই দেখতে পেরেছেন এবং পারছেন। এভাবে বাংলাদেশের জাতীয় সংগীত, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি নজরুল ইসলাম, জাতীয় দিবস, স্বাধীনতার চেতনা ও পীর আউলিয়াদের বিরুদ্ধে কটুক্তি করায় ধর্মীয় অবমাননা ও অনুভুতিতে আঘাত সহ রাষ্ট্রদ্রোহিতায় আওতায় এনে ৫ হাজার কোটি টাকার মানহানির মামলা দায়ের করেন এডভোকেট মনির উদ্দিন।

এব্যাপারে এডভোকেট মনির উদ্দিন জানান, মাননীয় চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সিলেট সাইফুজ্জামান হিরো অভিযোগটি গ্রহন করে তদন্তপূর্বক প্রতিবেদন দেওয়ার জন্য পুলিশের তদন্ত সংস্থা পিবিআই-কে নির্দেশ প্রদান করেন।

আব্দুর রাজ্জাক বিন ইউসুফ দীর্ঘদীন যাবত স্বাধীনতার চেতনা এবং সুন্নী মুসলমানদের আকীদা বিরোধী, ওলী আউলিয়া, মাযার, মিলাদ কিয়াম, তাবলীগের ইস্তেমা, মুনাজাত সহ নানা স্পর্শকাতর বিষয়ে দৃষ্টতা