লোকালয় ২৪

দয়াই দয়ার প্রতিদান!

দয়াই দয়ার প্রতিদান!

লোকালয় ডেস্কঃ মহান আল্লাহ রাব্বুল আলামিনের সিফাতে জামালি বা সৃজনশীল গুণাবলির প্রধান সিফাত হলো রহমত। রহমত অর্থ দয়া, মায়া, কৃপা, করুণা, অনুকম্পা, অনুগ্রহ ইত্যাদি। কোরআন-হাদিসে এ শব্দ দুটি রূপে ব্যবহৃত হয়েছে, তা হলো ‘রহমান’ ও ‘রহিম’। এই শব্দটি কোরআন কুঞ্জিকা বিসমিল্লাহের মধ্যেই রয়েছে দুবার। উম্মুল কোরআন বা কোরআন-জননী ফাতিহা শরিফের দ্বিতীয় আয়াতে একই রূপে রয়েছে আরও দুবার।

রমাদানের প্রথম দশক রহমতের। রহমত আল্লাহর গুণ বা বৈশিষ্ট্য। আল্লাহর গুণাবলিসমূহ দুই প্রকার: জামালি ও জালালি। দয়া-মায়া, স্নেহ, করুণা, সৃজন লালন ইত্যাদি হলো সিফাতে জামালি বা ইতিবাচক সৌন্দর্যমণ্ডিত গুণাবলি। মহিমা প্রতাপ, প্রভাব প্রতিপত্তি, প্রতিকার প্রতিবিধান, ধ্বংসলীলা, শাস্তি দান ইত্যাদি হলো সিফাতে জালালি বা নেতিবাচক সৌন্দর্যমণ্ডিত গুণাবলি।

রহমান অর্থ পরম করুণাময়। এ শব্দটি দুনিয়ার সব মুসলিম-অমুসলিম, বাধ্য-অবাধ্য, নারী-পুরুষ, জীব-নির্জীব সবার জন্যই সমভাবে প্রযোজ্য; যিনি দয়া বা রহমত কারও প্রতি এক মুহূর্তের জন্যও বন্ধ করে দেন না, তিনি রহমান। রহিম অর্থ হচ্ছে অতীব মেহেরবান, অতিশয় দয়ালু। আল্লাহর এ দয়া শুধু মোমিন মুসলিমগণের জন্য খাস বা নির্দিষ্ট, যা প্রকাশিত হবে বিশেষত আখিরাতে। যাঁরা দুনিয়ার জীবনে আল্লাহ ও রাসুল (সা.) কে মেনে ইসলামের অনুশাসন বা রীতিনীতি অনুসারে জীবনযাপন করেছেন, শুধু তাঁরাই মৃত্যুর পর থেকে শুরু করে কবর, মিজান, পুলসিরাত ও হাশরের ময়দানে আল্লাহর ‘রহিম’ নামক দয়া বা অনুগ্রহে ধন্য হয়ে নাজাত পেয়ে জান্নাতে যাবেন। যারা ইচ্ছাকৃতভাবে কখনো ফরজ, ওয়াজিব ও সুন্নতে মুআক্কাদা এমনকি সুযোগ পেলে নফলও আদায় করতে গাফিলতি করেননি। তাঁরাই হবেন এর অধিকারী।

আল্লাহ তাআলা কোরআন কারিমে বলেছেন: ‘হে মোমিনগণ! তোমাদের প্রতি রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের প্রতিও; আশা করা যায়, তোমরা তাকওয়া অর্জন করবে।’ (সুরা-২ বাকারা, আয়াত: ১৮৩)। আল্লাহ চান তাঁর বান্দা তাঁর গুণাবলি অর্জন করে সে গুণে গুণান্বিত হয়ে আল্লাহর সৃষ্টির প্রতি সেই গুণের প্রকাশ ঘটাক। আল্লাহ তাআলা কোরআন মজিদে বলেন: ‘আল্লাহর রং! আর আল্লাহর রং অপেক্ষা চমৎকার আর কোনো রং হতে পারে?’ (সুরা-২ বাকারা, আয়াত: ১৩৮)। হাদিস শরিফে আছে: ‘তোমরা আল্লাহর গুণে গুণান্বিত হও।’ (তিরমিজি)। যেহেতু মানুষ আল্লাহর খলিফা বা প্রতিনিধি, তাই তাকে খেলাফতের দায়িত্ব পালনের যোগ্য হতে হলে অবশ্যই সেসব গুণাবলি অর্জন করতে হবে। আল্লাহর রং বা গুণ কী? তা হলো, আল্লাহ তাআলার অসংখ্য গুণবাচক নাম। এ প্রসঙ্গে হাদিস শরিফে এসেছে: ‘নিশ্চয় আল্লাহ তাআলার নিরানব্বইটি নাম রয়েছে, যারা এগুলো আত্মস্থ করবে; তারা জান্নাতে প্রবেশ করবে।’ (মুসলিম ও তিরমিজি)। মহান আল্লাহর নামাবলি আত্মস্থ করার বা ধারণ করার অর্থ হলো সেগুলোর ভাব ও গুণ অর্জন করা এবং সেসব গুণাবলি ও বৈশিষ্ট্য নিজের কাজে-কর্মে ও আচরণে প্রকাশ করা, তথা নিজেকে সেসব গুণের আধার বা অধিকারী হিসেবে গড়ে তোলা।

আল্লাহ আমাদের প্রতি দয়া করবেন, আমাদেরও তাঁর সৃষ্টির প্রতি দয়া করতে হবে। কোরআন কারিমে আল্লাহ তাআলা বলেন: ‘হাল জাজাউল ইহছান, ইল্লাল ইহছান।’ দয়ার বিনিময় দয়া ছাড়া আর কি হতে পারে? (সুরা-৫৫ আর রহমান, আয়াত: ৬০)।

বান্দার প্রতি আল্লাহর দয়া বা রহমত সর্বকালে সর্বক্ষণ বর্ষিত হতে থাকে। বিশেষ করে পবিত্র মাহে রমাদানে এর ব্যাপকতা আরোপ বৃদ্ধি পেতে থাকে, বিশেষত প্রথম দশকে। পবিত্র মাহে রমাদানের বরকতে জান্নাতের দরজাগুলো খুলে দেওয়া হয়। জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়। শয়তানকে শৃঙ্খলাবদ্ধ করে রাখা হয়। ফলে আদম সন্তান রোজা পালন, নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, দান-সদকা, ফিতরা, জাকাত ও জিকির-আজকার ইত্যাদি আদায়ে মশগুল হয়ে তাকওয়া অর্জনে অধিক সচেষ্ট হয়।

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বর্ণনা করেন, ‘রাসুলুল্লাহ (সা.) ছিলেন সকল মানুষের মধ্যে সবচেয়ে বড় দানশীল। যখন রমাদান আসত হজরত জিবরাইল (আ.) প্রতি রাতে তাসরিফ আনতেন, কোরআনের দারস তালিম করতেন, তখন রাসুলুল্লাহ (সা.) প্রবাহিত বায়ু অপেক্ষা অধিক হারে দান-খয়রাত ও ভালো কাজ করতেন।’ অন্য বর্ণনায় রয়েছে: ‘রমাদান এলে রাসুল (সা.) এত বেশি দান দক্ষিণা করতেন, যেন তা প্রবাহিত বায়ু।’ (বুখারি, হাদিস: ৪৭১১; মুসলিম, হাদিস: ২৩০৮)।