সংবাদ শিরোনাম :
দেশে প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ১৬ লাখ

দেশে প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ১৬ লাখ

দেশে প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ১৬ লাখ
দেশে প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ১৬ লাখ

লোকালয় ডেস্কঃ দেশে এ পর্যন্ত ১৫ লাখ ৯৩ হাজার ৭০ জন প্রতিবন্ধী ব্যক্তি শনাক্ত করা হয়েছে। এরমধ্যে ঘূর্ণিঝড়প্রবণ ১৯টি জেলায় ৪ লাখ ৩৩ হাজার প্রতিবন্ধী নিবন্ধন করা হয়েছে। এ কার্যক্রম চলমান আছে। রবিবার (০৭ অক্টোবর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রতিবন্ধিতাবান্ধব দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক জাতীয় টাস্কফোর্সের ৩য় সভায় এ তথ্য জানানো হয়। এতে সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

সভায় জানানো হয়, প্রতিবন্ধীদের লিঙ্গ, বয়স, পেশা ও শ্রেণিভিত্তিক উপাত্ত সংগ্রহের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। এ পর্যন্ত ১৯ হাজার রোহিঙ্গা নারী ও শিশুকে মনঃসামাজিক কাউন্সেলিং করা হয়েছে বলে সভায় উল্লেখ করা হয়।

প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন পর্যায়ে প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রশিক্ষক ও প্রশিক্ষনের সংখ্যা বাড়ানোর ওপর সায়মা হোসেন গুরুত্বারোপ করেন। এ সময় সভায় জানানো হয় এ পর্যন্ত ৩ হাজার ১০৫ জন কর্মকর্তা ও শিক্ষককে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা প্রান্তিক পর্যায়ে প্রশিক্ষণ দিয়ে থাকবেন। প্রশিক্ষণ মডিউল হালনাগাদ করার ওপরও সায়মা হোসেন গুরুত্বারোপ করেন।

সভায় মে মাসে অনুষ্ঠিত প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলন নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com