লোকালয় ২৪

দেশে চীনের টিকা উৎপাদনে চুক্তি হবে : পররাষ্ট্রমন্ত্রী

http://lokaloy24.com

লোকালয় ডেস্ক:

যৌথভাবে করোনাভাইরাসের টিকা উৎপাদনে চীনের সিনোফার্মের সঙ্গে শিগগিরই বাংলাদেশ চুক্তি করতে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি জানান, বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও সিনোফার্মের মধ্যে এই চুক্তি হবে।

আজ সোমবার দুপুরে চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় তিনি বলেন, ‘আমরা খসড়া চুক্তি স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। চুক্তি অনুসারে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস বাল্ক আকারে ভ্যাকসিন পাবে। পরে তারা ভ্যাকসিন বোতলজাত, লেবেলিং ও ফিনিশিংয়ের কাজ করবে।’

শিগগির এই কাজ শুরু হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কাজ শুরুর পর দুই মাস সময় লাগবে শেষ করতে। দেরি হলে সময়ের অপচয় হবে। সিনোফার্মের দেড় কোটি ডোজ করোনা টিকা পেতে বাণিজ্যিক চুক্তি করেছে বাংলাদেশ। এর মধ্যেই চীন থেকে ৭০ লাখ টিকা দেশে এসেছে বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈশ্বিক চাহিদা থাকায় চীন থেকে টিকা আমদানিতে আগেভাগে কার্যাদেশ দিতে বলেছে দেশটির কর্তৃপক্ষ।

এ ছাড়া রাশিয়া থেকে স্পুতনিক-ভি ভ্যাকসিন আমদানির অগ্রগতি সম্পর্কে মন্ত্রী বলেন, সম্প্রতি রাশিয়ায় করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির কর্মকর্তারা অফিসে যাচ্ছেন না। এ কারণে স্পুতনিক-ভি ভ্যাকসিন আমদানি চুক্তিতে দেরি হচ্ছে।