লোকালয় ২৪

দৃষ্টি প্রতিবন্ধী ও দরিদ্র তৃষ্ণার ঢাকা বিশ্ববিদ্যালয় জয়ের গল্প

নিজস্ব প্রতিবেদক: দুই চোখে আলো নেই। নিভে গেছে এসএসসি পরীক্ষার আগেই। কিন্তু তাতে দমেনি হতদরিদ্র পরিবারের সন্তান সাদিয়া আফরিন তৃষ্ণা। অদম্য ইচ্ছাশক্তি দমিয়ে রাখতে পারেনি তার প্রখর প্রতিভাকে। দৃষ্টিহীন অবস্থায় এসএসসি ও এইচএসসি পরীক্ষা সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়ে তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তৃষ্ণা এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের প্রথম বর্ষের ছাত্রী।

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার ব্রাহিমপুর গ্রামের নাইট গার্ড হতদরিদ্র মিজানুর রহমানের প্রথম সন্তান সাদিয়া আফরিন তৃষ্ণা। বাবা শৈলকুপার গাড়াগঞ্জ বাজারের হান্নান ফিলিং স্টেশনে পাঁচ হাজার টাকায় নৈশ প্রহরীর চাকরি করেন। এই টাকায় তার সংসারই চলে না। তারপরও মেয়েকে পড়াচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যায়ে। হতদরিদ্র নাইট গার্ড বাবার স্বপ্ন মেয়ে পড়ালেখা করে শিক্ষক হবেন।

এদিকে একে তো দৃষ্টিহীন তারপর দরিদ্র তৃষ্ণার ঢাবি জয়ের গল্প (ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি) এলাকায় অনেকটা রুপকথার মতোই মনে হচ্ছে সাধারণের মাঝে।

এলাকাবাসীর মতে, তৃষ্ণার সাধনা ওই এলাকার জন্য উদাহরণ। দরিদ্র্যতা এবং দৃষ্টিহীন হয়েও সে যেভাবে সংগ্রাম করছে। সে সংগ্রামের পথ ধরে উচ্চ শিক্ষার জন্য দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন এবং সেখানে পড়ালেখা করছে, তা ওই এলাকার নতুন প্রজন্ম বা সংগ্রামী মানুষের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

তৃষ্ণার বা মিজানুর রহমান জানান, ২০০৭ সালে মাধ্যমিক পরীক্ষা দেয়ার আগেই চোখে ঝাপসা দেখা শুরু করে মেয়ে। রংপুর, সিরাজগঞ্জ, চট্টগ্রাম ও সর্বশেষ ঢাকা ইসলামীয়া চক্ষু হাসপাতালে চিকিৎসা দিয়েও ধরে রাখা যায়নি তৃষ্ণার চোখের আলো। ওই বছরের শেষের দিকে তার দুই চোখের আলো নিভে যায়।

তিনি জানান, দৃষ্টি হারানোর পর কখনো মেয়ের একা একা পড়ার সক্ষমতা ছিল না। কিন্তু একটুও মনোবল হারাননি। এই অবস্থায় তাকে ভর্তি করা হয় ঢাকা ব্যাপটিস্ট চার্চ মিশনারিজ স্কুলে। কৃতিত্বের সাথে অষ্টম শ্রেণি পাশ করার পর তাকে ভর্তি করা হয় ঢাকা আইডিয়াল স্কুল এন্ড কলেজে। ২০১৫ সালে এসএসসি পাশ করার পর ভর্তি হয় বেগম বদরুন্নেছা মহিলা কলেজে। সেখান থেকে পাশ করে ভর্তি হন ঢাবিতে।

তৃষ্ণা জানান, শিক্ষকদের লেকচার রেকর্ড করে তাকে পড়তে হয়েছে। এখন লেখাপড়া ভালোভাবে চালিয়ে নেয়ার জন্য একটি ল্যাপটপ দরকার, কিন্তু সে সামর্থ্য নেই।

প্রতিবন্ধী তৃষ্ণা আরো জানান, নিজের ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে নিজে প্রতিষ্ঠিত হয়ে সমাজের দৃষ্টিপ্রতিবন্ধীদের শিক্ষার দ্বায়িত্ব নিতে চান। লেখাপড়া শেষ করে তিনি বিসিএস পরীক্ষা দিয়ে একজন ভালো শিক্ষক হতে চান।

তৃষ্ণার পিতা মিজানুর রহমান বলেন, নিজের ২ বিঘা জমি বিক্রি করে মেয়ের চিকিৎসা করিয়েছি। কিন্তু চোখ ভালো হয়নি। এখন অনেক কষ্টে লেখাপড়ার খরচ চালাচ্ছি। সমাজের বিত্তবানরা যদি তার লেখাপড়ার দ্বায়িত্ব নিত তাহলে তার স্বপ্ন পুরণ হতো।

এ ব্যাপারে ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, মেধাবী তৃষ্ণার লেখাপড়ার জন্য জেলা প্রশাসন সকল প্রকার সহযোগিতা করবে। আমরা আশা করি সে লেখাপড়া শেষ করে একজন স্বাবলম্বী ও ভালো মানুষ হয়ে দেশের কল্যাণে কাজ করতে পারবে। খবর: ইউএনবি।