লোকালয় ২৪

দুর্নীতির অভিযোগ: সাবেক বিচারপতি জয়নুলের জামিনের রুল খারিজ

দুর্নীতির অভিযোগ: সাবেক বিচারপতি জয়নুলের জামিনের রুল খারিজ।

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ ওঠা আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের আগাম জামিনের রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি ড. কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে বিচারপতি জয়নুল আবেদীনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মইনুল হোসেন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রোনা নাহরীন ও একেএম আমিন উদ্দিন মানিক এবং দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে খুরশীদ আলম খান।

শুনানির পর রাষ্ট্রপক্ষের আইনজীবী আমিন উদ্দিন মানিক বলেন, ‘আদালত রুলটি খারিজ করে দিয়েছেন। এর ফলে তার আগাম জামিন আর থাকছে না।’

এর আগে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানিয়েছিলেন, বিচারপতি জয়নুল আবেদীনের বিরুদ্ধে রেগুলার কোনো মামলা নেই। তাহলে তার জামিন কিভাবে হয়?

প্রসঙ্গত, ২০১৭ সালের ১০ জুলাই বিচারপতি জয়নুল আবেদীনকে আগাম জামিন দিয়ে রুল জারি করেন হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে দুদক। পরে হাইকোর্টকে রুল নিষ্পত্তি করতে বলেন আপিল বিভাগ।

উল্লেখ্য, ২০১০ সালের ১৮ জুলাই সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের সম্পদের হিসাব চেয়ে নোটিশ দিয়েছিল দুদক। ওই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ২৫ জুলাই হাইকোর্টে একটি রিট করেন তিনি। রিটটি খারিজ হয়ে গেলে ওই বছরের ২৫ অক্টোবর আরও একটি নোটিশ পাঠায় দুদক। পরে ৩ নভেম্বর এ বিষয়ে তথ্য জমা দেন সাবেক এই বিচারপতি।

দীর্ঘদিন পরে ২০১৭ সালের জানুয়ারিতে সাবেক বিচারপতি জয়নুলের কাছে দুদক ব্যাখ্যা চাইেল তিনি ব্যাখ্যা দেন। ওই বছরের জুনে একটি জাতীয় দৈনিকে তাকে নিয়ে সংবাদ প্রকাশের পর গ্রেপ্তাার ও হয়রানির আশঙ্কায় হাইকোর্টে জামিন আবেদন করেন তিনি।