দুর্নীতির অভিযোগে প্রেসিডেন্ট লুলাকে ১২ বছরের জন্য কারাগারে

দুর্নীতির অভিযোগে প্রেসিডেন্ট লুলাকে ১২ বছরের জন্য কারাগারে

অনলাইন ডেস্ক: দুর্নীতির অভিযোগে ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা ডি সিলভাকে ১২ বছরের জন্য কারাগারে যেতেই হচ্ছে। দেশটির সুপ্রিম কোর্ট এমন সিদ্ধান্ত দিয়েছে। তাই তাকে এখন হাসপাতাল ছেড়ে বন্দির জীবন যাপন করতে হবে। এই নির্দেশের ফলে ৭২ বছর বয়সী সিলভার রাজনৈতিক ক্যারিয়ার হয়তো এখানেই ইতি ঘটতে যাচ্ছে।
সিলভা তার কারাদণ্ড ভোগের সময় আরও পেছানোর আর্জি জানিয়ে একটি হেবিয়াস কর্পাস মামলা করেছিলেন। তবে সেই মামলায় সুপ্রিম কোর্ট তার বিরুদ্ধে আদেশ দিয়েছে। এই আদেশের ফলে আগামী নির্বাচনের আগে দেশটিতে অস্থিরতা আরও বেড়ে যেতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
সর্বোচ্চ আদালতের এই সিদ্ধান্ত এখন যাবে নিম্ন আদালতে। এরপর সেখান থেকে কয়েকদিনের মধ্যেই জারি করা হতে পারে একটি গ্রেফতারি পরোয়ানা। চলতি বছর জানুয়ারিতে অর্থপাচার মামলায় সর্বসম্মতভাবে ১২ বছরের কারাদণ্ড দেয়। প্রাথমিকভাবে গত  বছর জুলাইতে তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। সিলভা অবশ্য শুরু থেকেই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছিলেন। সিলভার আইনজীবীরা অভিযোগ করছেন তিনি রাজনৈতিক প্রতিহিংসার স্বীকার।
দেশটির একমাত্র সমাজতান্ত্রিক দলের প্রতিষ্ঠাতা সদস্যদের একজন লুলা ডি সিলভা। ২০০২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দুবার তিনি দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com