তামিমের শূন্যতা পোষাবেন কে?

তামিমের শূন্যতা পোষাবেন কে?

বিশ্বকাপ কিংবা দ্বিপাক্ষিক সিরিজ ওয়ানডে আর টেস্টের মতো টি-টোয়েন্টিতেও তামিম ইকবাল ছিলেন বাংলাদেশের ভরসার নাম। নানা কারণে ছয়মাসের বিশ্রাম শেষে তামিম আর টি-টোয়েন্টিতে ফেরেননি, সোশ্যালের পোস্টেই ক্রিকেটের এই শর্টার ফরম্যাটকে বিদায়ই বলেছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ওপেনিংয়ে তামিম ইকবালের অভাব হাড়ে হাড়ে টের পেয়েছে বাংলাদেশ। এরপরে যতো সিরিজ গেছে, ওপেনিংয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চালিয়েও ঘাটতিটা পূরণ হয়নি।
আর ওপেনিংয়ের সেই ঘাটতি নিয়েই এবারও সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি ফরম্যাটের এশিয়া কাপ খেলতে গেছে বাংলাদেশ। সম্ভাব্য ওপেনারের তালিকায় সবচেয়ে এগিয়ে আছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাজে পারফর্মের কারণে দল থেকে বাদ পড়া নাঈম শেখ, আর কয়েক বছর পর দলে ফেরা এনামুল বিজয়। প্রতিপক্ষকে ঘায়েল করতে এই জুটি কতোটা কার্যকর হবেন সেটা প্রশ্ন ও সময় সাপেক্ষ বিষয়। এমনকি এই জুটি পাওয়ার প্লে’টা ভালোভাবে সামলাবেন, সেই ভরসাও অতি আশাবাদী মানুষ ছাড়া কেউ করতে পারেন না।

তামিম ইকবালের খেলা টি-টোয়েন্টিসুলভ কিনা সে নিয়ে বিস্তর আলাপ আছে, তামিমের ডট খেলার প্রবণতা নিয়েও আছে যথেষ্ট সমালোচনা। তবুও তামিম মাঠে নামলে প্রতিপক্ষের বুকে যে কাঁপন ধরত, বোলাররা ভয়ে থাকত; সেটা তামিমের কট্টর সমালোচকরাও মানতে বাধ্য হবেন।

নামের সেই ভারটার অভাবও যথেষ্ট আছে বাংলাদেশের টি-টোয়েন্টি ওপেনিং জুটিতে। নাঈম, বিজয় এখনও সেই ভার-ধার কোথাও পৌঁছাতে পারেননি।

৭৮ টি-টোয়েন্টি খেলে তামিম ইকবাল করেছেন ১৭৫৮ রান। গড় তার ২৪-এর একটু বেশি, আর স্ট্রাইকরেট প্রায় ১১৭। যেখানে বয়সে অপেক্ষাকৃত তরুণ নাঈম শেখের স্ট্রাইক রেট ১০৩!

তামিমের ঘাটতি শিগগিরই পূরণ হবে সেও আশাও আপাতত দূরাশাই বটে। তাই প্রশ্নটা থেকেই যায়, টি-টোয়েন্টি আবার একজন তামিম ইকবাল পাবে কবে?

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com