তফসিলের পরে আসন সমঝোতা করবে বিএনপি

তফসিলের পরে আসন সমঝোতা করবে বিএনপি

তফসিলের পরে আসন সমঝোতা করবে বিএনপি
তফসিলের পরে আসন সমঝোতা করবে বিএনপি

লোকালয় ডেস্কঃ শরিকদের সঙ্গে আসন ভাগাভাগিতে এখনই হাত দিতে চায় না বিএনপি। কারণ, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাওয়া না–যাওয়ার বিষয়ে দলটি এখনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়নি। দলের উচ্চপর্যায়ের সূত্রগুলো বলছে, নির্বাচনে যাওয়া ঠিক হলে তফসিল ঘোষণার পরপরই নিজ দলের মনোনয়ন ও শরিকদের সঙ্গে আসন সমঝোতা হবে।

তবে দলীয় সূত্র জানায়, নির্বাচন ঘনিয়ে আসায় আসন সমঝোতার জন্য বিএনপির নীতিনির্ধারকদের ওপর শরিক কোনো কোনো দলের চাপ আছে। কিন্তু বিএনপি এখনই এ বিষয়ে আলোচনা শুরু করতে চাচ্ছে না। বিএনপি এ মুহূর্তে গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচনের জন্য জাতীয় ঐক্যফ্রন্টের দেওয়া সাত দফা দাবিতে ঐক্যবদ্ধ কর্মসূচিকে অগ্রাধিকার দিচ্ছে। কারণ, ন্যূনতম সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি না করে ভোটে গেলে তার ফল কী হবে, তা দলের নীতিনির্ধারকদের কাছে মোটামুটি পরিষ্কার। এই অবস্থায় আগেভাগেই শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি বা মনোনয়ন চূড়ান্ত করার অর্থ দাঁড়াবে, বিএনপি নির্বাচনে যাচ্ছে। তাহলে সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারের ওপর চাপ তৈরি করা সম্ভব হবে না।

এ ছাড়া আসন ভাগাভাগির ক্ষেত্রে একটু সময় নেওয়ার পেছনে রাজনৈতিক কৌশলও আছে বলে জানা গেছে। সেটা হচ্ছে, বিএনপির মনোনয়ন দেখে যাতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ পাল্টা কৌশল নিতে না পারে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০–দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান গতকাল মঙ্গলবার প্রথম আলোকে বলেন, ‘আমরা এখনো বিএনপির সম্ভাব্য প্রার্থীদের আনুষ্ঠানিক কোনো তালিকা করিনি। শরিকেরাও কোনো তালিকা দেয়নি, আমরাও চাইনি। নির্বাচনে যাওয়া ঠিক হলে তফসিল ঘোষণার পর শরিকদের সঙ্গে বসে দু-এক দিনের মধ্যে এটি ঠিক করা যাবে। কারণ, আমরা জানি, কোথায় কোন দলের যোগ্য প্রার্থী আছেন।’

যে কারণে দৌড়ঝাঁপ কম
দলের বিভিন্ন পর্যায়ে কথা বলে জানা গেছে, প্রায় সব আসনেই বিএনপির একাধিক মনোনয়ন প্রার্থী আছেন। এর মধ্যে শতাধিক আসনে দলের সম্ভাব্য প্রার্থী কারা, তা অনেকটাই নেতা-কর্মীদের জানাশোনার মধ্যে আছে। এসব আ​সনে দলের কেন্দ্রীয় নেতারা নির্বাচন করে আসছেন। এর বাইরের আসনগুলোতে সম্ভাব্য প্রার্থীরা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। নানাভাবে চেষ্টা-তদবির করছেন। তবে গত কয়েক দিন গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয় এবং নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় ঘুরে সম্ভাব্য প্রার্থীদের তেমন কোনো দৌড়ঝাঁপ দেখা যায়নি। সম্ভাব্য প্রার্থীদের অনেকের দৌড়ঝাঁপ গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমকেন্দ্রিক।

ভালো নির্বাচন হলে বিএনপির প্রার্থী হিসেবে জয়ী হওয়াটা সহজ হবে, এমন ধারণার কারণে অনেকে মনোনয়নপ্রত্যাশী। কিন্তু দেশব্যাপী অসংখ্য ‘গায়েবি মামলার’ পর অনেকে এখনই মনোনয়নের বিষয়ে মাঠে নেমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরে পড়তে চান না। তাই অন্যবারের তুলনায় এবার সম্ভাব্য প্রার্থীদের প্রকাশ্য তৎ​পরতা কম।

এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বে থাকা দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রথম আলোকে বলেন, ‘মিথ্যা মামলা-মোকদ্দমায় নেতা-কর্মীরাও দৌড়ে বেড়াচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনীর ধরপাকড়ের কারণে অনেকে অফিসেই আসতে পারছে না। এই অবস্থায় মনোনয়নপ্রত্যাশী কে থাকবে, কে আসবে?’

মনোনয়ন নিয়ে হিসাবি বিএনপি
তবে ২০-দলীয় জোটের শরিক কয়েকটি দলের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আসন নিয়ে এখনো বোঝাপড়া না হওয়ায় জোটের কয়েকটি দলে অস্বস্তি আছে। মনোনয়নের ব্যাপারে আশ্বস্ত না হওয়ায় ইতিমধ্যে বাংলাদেশ ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) জোট ছেড়ে গেছে। এ দুটি দল বেরিয়ে যাওয়ার পর বিএনপি শরিকদের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে।

আসন নিয়ে আলোচনা হচ্ছে কি না, জানতে চাইলে জোটের শরিক এলডিপির চেয়ারম্যান অলি আহমদ গতকাল প্রথম আলোকে বলেন, বর্তমান পরিস্থিতিতে খালেদা জিয়াকে জেলে রেখে ২০ দল নির্বাচনে যাবে কি না, এখনো সিদ্ধান্ত হয়নি। যখন নির্বাচনে যাওয়ার কথা হবে, তখন আসন নিয়ে আলোচনা হবে।

বিএনপির উচ্চপর্যায়ের সূত্রগুলো জানায়, শরিক দলগুলোর কাকে কয়টা আসন দেওয়া হবে, তার একটা প্রাথমিক হিসাব-নিকাশ আগে থেকে বিএনপির নীতিনির্ধারকদের কাছে আছে। নতুন করে যুক্ত হয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। তাই মনোনয়নের ব্যাপারে বিএনপির নীতিনির্ধারকদের অনেক হিসাবি হতে হচ্ছে। যদিও জাতীয় ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম, জেএসডি ও নাগরিক ঐক্যের ব্যাপারেও বিএনপি উদার থাকবে।

তবে গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘আমরা ভাগাভাগির মধ্যে নেই। যারা ভাগাভাগি চেয়েছিল, তারা আসেনি। এখন আমরা একটি সুষ্ঠু নির্বাচন কীভাবে আদায় করব, তা নিয়ে ব্যস্ত আছি।’

বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের শরিকদের মধ্যে ৮টি দল নির্বাচন কমিশনে নিবন্ধিত। দলগুলো হলো বিএনপি, এলডিপি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), বাংলাদেশ কল্যাণ পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), জমিয়তে উলামায়ে ইসলাম, খেলাফত মজলিস ও মুসলিম লীগ। জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামীর নিবন্ধন হাইকোর্ট অবৈধ ঘোষণা করেছেন। তারা দলীয় প্রতীকে নির্বাচন করতে পারবে না।

তবে সংশ্লিষ্ট সূত্র জানায়, দর–কষাকষির আলোচনা শুরু হলে জামায়াতসহ ২০–দলীয় জোটের শরিক দলগুলো বিএনপির কাছে ১০০টির মতো আসন চাইতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম প্রথম আলোকে বলেন, ‘আসন নিয়ে এখন পর্যন্ত প্রথম পক্ষের (বিএনপি) সঙ্গে দ্বিতীয় পক্ষের (শরিক দল) আনুষ্ঠানিক কোনো কথা হয়নি। তৃতীয় পক্ষ অর্থাৎ​ গণমাধ্যমে নানা তালিকা আসছে। যখন ওনারা (বিএনপি) স্বাগত জানাবেন, তখন আমরা তালিকা উপস্থাপন করব।’

জোটের একাধিক দায়িত্বশীল নেতা বলেন, তাঁরা আগেভাগেই বিএনপির সঙ্গে সংসদীয় আসন নিয়ে একটি সমঝোতা চান। তাঁদের যুক্তি, বিএনপির সঙ্গে একমত হয়ে তাঁরা ২০১৪ সালের নির্বাচন বর্জন করেছিলেন। এখনো নির্দলীয় সরকারের দাবি পূরণ হয়নি। উপরন্তু জোটের প্রধান খালেদা জিয়া কারাবন্দী। এই পরিস্থিতিতে নির্বাচনে অংশগ্রহণ বা বর্জন—সিদ্ধান্ত যা-ই হোক, মনোনয়নের ব্যাপারে আশ্বস্ত হওয়া জরুরি।

এ বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রথম আলোকে বলেন, ‘আমরা সবাইকে নিয়েই চিন্তা করছি। নির্বাচনে গেলে, সেই পরিবেশ তৈরি হলে এবং চেয়ারপারসন মুক্ত হলে তখন শরিকদের নিয়েই আসন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com