লোকালয় ২৪

তথ্য দিলেই পুরস্কার ৪১ কোটি ৪৬ লাখ টাকা

তালেবান জঙ্গি গোষ্ঠীর প্রধান মোল্লা ফজলুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের তালেবান জঙ্গি গোষ্ঠীর প্রধান মোল্লা ফজলুল্লাহ সম্পর্কে তথ্য দিলে ৪১ কোটি ৪৬ লাখ টাকা (৫০ লাখ মার্কিন ডলার) পুরস্কার মিলবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে এই পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। মোল্লা ফয়জুল্লাহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে এক দশক ধরে সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে আসছে বলে দাবি করেছে দেশটি।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বরাত দিয়ে দুবাইভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস জানায়, মোল্লা ফজলুল্লাহ ছাড়াও পাকিস্তানের তালেবানদের সহযোগী গোষ্ঠীর প্রধান আবদুল ওয়ালি ও আরেকটি সন্ত্রাসী সংগঠনের নেতা মঙ্গল বাগের বিষয়ে তথ্য দিলে তিন মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেবে যুক্তরাষ্ট্র। মঙ্গল বাগের বিরুদ্ধে ন্যাটো বাহিনীর ওপরে হামলা চালানোর অভিযোগ আনা হয়।

এক বিবৃতিতে স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, তিন জঙ্গিই যুক্তরাষ্ট্র এবং দেশটির নাগরিকদের নিরাপত্তার জন্য হুমকি। এরা শুধু পাকিস্তান নয়, আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন জোটের জন্যও হুমকি।

পাকিস্তানের সঙ্গে সম্পর্কের অবনতির পরই এমন ঘোষণা আসলো যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। তবে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো জবাব দেননি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।