লোকালয় ২৪

ডে-নাইট টেস্টের প্রস্তাব পেয়েও বিসিবির ‘না’

নিজস্ব প্রতিবেদক :  আগামী বছরের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। আইসিসির নতুন এফটিপিতে এই সিরিজের কথা আগেই নির্ধারিত ছিলো। এবার ঘোষণা করা হলো সূচি ও ভেন্যু। এই সিরিজে বাংলাদেশকে একটি ডে-নাইট টেস্ট খেলার আমন্ত্রণ জানিয়েছিলো কিউই ক্রিকেট। কিন্তু বিসিবি তাতে সাড়া দেয়নি।

টেস্টখেলুড়ে ১২ দেশের মধ্যে আটটি দলই অন্তত একটি হলেও ডে-নাইট টেস্ট খেলেছে। এশিয়ার পাকিস্তান ও শ্রীলঙ্কাও ডে-নাইট টেস্টে মাঠে নেমেছে। বাকি আছে কেবল বাংলাদেশ, ভারত ও নতুন টেস্ট স্ট্যাটাস পাওয়া আয়ারল্যান্ড ও আফগানিস্তান।

বাংলাদেশ ঠিক কী কারণে ডে-নাইট টেস্টে আপত্তি জানিয়েছে, তা এখনো অস্পষ্ট। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের যে ওয়েবসাইটের মাধ্যমে আসন্ন সিরিজটির সূচি ও ভেন্যু খবর প্রকাশিত হয়েছে, সেখানে এ বিষয়ে কিছু বলা হয়নি।

২০১৫ সালের ডিসেম্বরে, অ্যাডিলেইড ওভালে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ইতিহাসের প্রথম ডে-নাইট টেস্ট খেলে। এরপর একে একে আরো ১০টি দিনরাতের টেস্ট অনুষ্ঠিত হয়েছে। এশিয়ার মধ্যে কেবল দুবাইয়ে দুটি ডে-নাইট টেস্ট অনুষ্ঠিত হয়েছে। দুটিতেই খেলেছে পাকিস্তান। একটিতে তাদের প্রতিপক্ষ ছিলো ওয়েস্ট ইন্ডিজ, অন্যটিতে শ্রীলঙ্কা।

বাংলাদেশও এই ইতিহাসে ঢুকে যেতে পারতো আগামী ফেব্রুয়ারিতে। কিন্তু বিসিবির আপত্তিতে তা আপাতত হচ্ছে না। খুব সম্ভবত, ঘরোয়া পর্যায়ে বা কোনো পর্যায়ে বাংলাদেশের ক্রিকেটারদের গোলাপী বলে খেলার অভিজ্ঞতা নেই বলেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

এ দিকে, আসন্ন নিউজিল্যান্ড সফরে দীর্ঘদিন পর তিন টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ। বিদেশের মাটিতে সর্বশেষ ২০০৭ সালে দুইয়ের বেশি টেস্টের সিরিজ খেলেছিলেন সাকিবরা। এরপর এই প্রথম বিদেশে তিন টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশ-নিউজিল্যান্ড ২০১৯ সিরিজের পূর্ণাঙ্গ সূচি:

প্রথম ওয়ানডে, ১৩ ফেব্রুয়ারি, নেপিয়ার। দ্বিতীয় ওয়ানডে, ১৬ ফেব্রুয়ারি, ক্রাইস্টচার্চ। তৃতীয় ও শেষ ওয়ানডে, ২০ ফেব্রুয়ারি, ডুনেডিন।

প্রথম টেস্ট, ২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ, হ্যামিল্টন। দ্বিতীয় টেস্ট, ৮ থেকে ১২ মার্চ, ওয়েলিংটন। তৃতীয় টেস্ট, ১৬ থেকে ২০ মার্চ, ক্রাইস্টচার্চ।