সংবাদ শিরোনাম :
টেকনাফে সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থানে বিজিবি

টেকনাফে সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থানে বিজিবি

টেকনাফে সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থানে বিজিবি
টেকনাফে সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থানে বিজিবি

বার্তা ডেস্কঃ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের ওপারে মিয়ানমারের হঠাৎ ভারী অস্ত্র ও অতিরিক্ত সেনা মোতায়েনের ঘটনায় সীমান্তে সর্বোচ্চ সতর্কবস্থায় রয়েছেন বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর (বিজিবি) সদস্যরা।

ওই এলাকার এ উত্তেজনাকর পরিস্থিতির প্রেক্ষাপটে কক্সাবজারের টেকনাফ সীমান্তেও যেকোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতির মোকাবেলায় শক্ত ও সর্তকভাবে অবস্থান রয়েছেন তারা।

শুক্রবার বেলা ১২টার দিকে সদ্য যোগদানকারী টেকনাফ বিজিবির ২ নম্বর ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আসাদুজ্জামান চৌধুরী সমকালকে একথা জানান।

তিনি জানিয়েছেন, মিয়ানমারের যেকোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতির জবাব দিতে শক্ত ও সর্তক অবস্থানে রয়েছে বিজিবি। মিয়ানমারে উত্তপ্ত পরিস্থিতির কারণে সীমান্তে বিজিবি সর্বোচ্চ সতর্কাবস্থায় থেকে কাজ করে যাচ্ছে।

আসাদুজ্জামান চৌধুরী বলেন, এর পাশাপাশি টেকনাফ উপজেলা সীমান্তের হোয়াইক্যং, উনচিপ্রাং, ঝিমংখালী, খারাংখালী, হ্নীলা, লেদা, নোয়াপাড়া, দমদমিয়া, টেকনাফ সদর, নাজির পাড়া, সাবরাং ও শাহপরীরদ্বীপ দায়িত্বপূর্ণ এলাকা সীমান্তে বসবাসরত নাগরিকদের নাফনদীতে মাছ ধরা ও চলাচলে সীমাবদ্ধতা বজায় রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সমকালের কক্সবাজার অফিসের নিজস্ব প্রতিবেদক আবু তাহের ও উখিয়া প্রতিনিধি মুহাম্মদ হানিফ আজাদ তমব্রু কোনারপাড়া সীমান্তের জিরো লাইনের কাছাকাছি গিয়ে দেখেন, সীমান্তের ওপারে পাহাড়ে বাংকার খুঁড়ে মিয়ানমারের সেনারা ভারী অস্ত্রশস্ত্র নিয়ে অবস্থান করছে।

ওই পয়েন্টে দেড় শতাধিক সেনা মোতায়েনের কথা জানিয়েছেন বিজিবির এক সদস্য। সীমান্তের ওই স্থানে জিরো লাইনে অবস্থান করছে প্রায় সাত হাজার রোহিঙ্গা। তারা গত আগস্ট থেকে সেখানে রয়েছে।

স্থানীয় জনপ্রতিনিধি খায়রুল বশর বলেন, ‘বুধবার থেকে হঠাৎ করে অতিরিক্ত সেনা সমাবেশ করার খবর আমরা জানতে পেরেছি। সকালে দেখা গেছে, ভারী ও হালকা অস্ত্র নিয়ে তারা সীমান্তে রণসজ্জায় আছে।’

শূন্যরেখায় অবস্থিত রোহিঙ্গা নেতা আকতার কামাল জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে মিয়ানমার সেনা ও বিজিপি সদস্যরা তাদের অংশে মহড়া দেয়। এরপর বিজিবিও বাংলাদেশের অংশে মহড়া দিলে তারা কিছুটা পিছু হটে। বৃহস্পতিবার রাত ৮টার দিকে জিরো লাইনে অবস্থানরত রোহিঙ্গারা বিক্ষোভ করলে সীমান্তের মিয়ানমারের অংশ থেকে দুই রাউন্ড গুলি ছোড়া হয়।

এরই মধ্যে বৃহস্পতিবার বিকেলে ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার সকালে টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া নাফনদীর সীমান্তে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের শক্ত ও সর্তক অস্থানে থেকে টহল দিতে দেখা গেছে।

সীমান্তে বসবাসকারী সরকারি এক কর্মকর্তা বলেন, প্রতিদিন গভীর রাতে মিয়ানমারা ওপারে এখনো গুলি বর্ষণের শব্দ পাওয়া যায়। অনেকবার গুলি বর্ষণের শব্দ আওয়াজে ঘুম ভেঙ্গে যায়। মাঝে মাঝে খুবই ভয়ে ভীতির মধ্যে রাত কাটে।

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যবাসন বন্ধ করতে মিয়ানমারে আরেকটি নতুন কৌশল বলে জানিয়েছেন টেকনাফের লেদা রোহিঙ্গা শিবিরের নেতা আবদুল মতলব।

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠী বসবাস করুক সেটা চায়না মিয়ানমার সরকার। তারা বারবার বিশৃঙ্খলা সৃষ্টি করে রোহিঙ্গাদের সেদেশ থেকে নিধন করতে চায়। যেসময় বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরাতে প্রত্যাবাসনের কাজ শেষ পর্যায়ে ঠিক ওই সময় নতুন করে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের ওপারে হঠাৎ ভারী অস্ত্র ও অতিরিক্ত সেনা মোতায়েন করেছে মিয়ানমার। এতে বোঝা যায় রোহিঙ্গারা মিয়ানমার ফিরে যাক তারা সেটা চায়না। তাছাড়া মিয়ানমারে এখনও সেনারা রোহিঙ্গাদের অত্যাচার চালাচ্ছে, ফলে বাংলাদেশে রোহিঙ্গা আসা এখনো বন্ধ হয়নি।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদ হোসেন ছিদ্দিক বলেন, সীমান্তে বিজিবি সর্তক অবস্থানে রয়েছে। মিয়ানমার পক্ষ থেকে কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করলে, সমুচিত জবাব দেওয়া হবে। নাফনদী পেরিয়ে বাংলাদেশ ভূখণ্ডে যদি কোন রোহিঙ্গা ঢুকে পড়ে তাদের মানবিক সহতায় দিয়ে রোহিঙ্গা শিবিরে আশ্রয় দেওয়া হবে।

গত বছরের ২৫ আগস্টের পর রাখাইন থেকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে পালিয়ে আসে ৭ লাখের বেশি রোহিঙ্গা। তার আগে আসে আরও ৪ লাখের বেশি রোহিঙ্গা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com