লোকালয় ২৪

টস হতেই বিস্ময়, ভারতীয় ক্রিকেটে আবারও ধোনি যুগ!

খেলাধুলা ডেস্ক: ভারত কিংবা আফগানিস্তানের জন্য ম্যাচটা স্রেফ আনুষ্ঠানিকতা। আগেই এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত। অপরদিকে এশিয়া কাপ থেকে আফগানিস্তানের বিদায় নিশ্চিত হয়েছে আগেই। আনুষ্ঠানিকতার এই ম্যাচটাতে টসের সময় বিস্মিত হতে হলো। একি, ভারতের হয়ে টস করতে এসেছেন যে মহেন্দ্র সিং ধোনি!

পরিসংখ্যান বলবে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক ধোনি। কিন্তু এই গল্পটা অতীত। প্রায় দুই বছর হলো ভারতের অধিনায়কত্ব ছেড়েছেন তিনি। রঙিন পোষাকের ক্রিকেট খেলছেন সাধারণ একজন ক্রিকেটার হয়ে। ৬৯৬ দিন পর সেই ধোনির কাঁধে আজ আবারও অধিনায়কত্বের ভার!

ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি এশিয়া কাপে বিশ্রামে রয়েছেন। তার বদলে অধিনায়কত্বের দায়িত্ব পালন করছিলেন সহ-অধিনায়ক রোহিত শর্মা। রোহিত আজ খেলছেন না।

ফাইনাল নিশ্চিত হয়েছে বলে শুধু রোহিত নয় ভারতের আরো পাঁচ ক্রিকেটার আফগানিস্তানের বিপক্ষে আজ খেলছেন না। ফলে অধিনায়কত্বের ভার উঠেছে ধোনির কাঁধে। রোহিত ছাড়াও আজ যারা খেলছেন না তারা হলেন ওপেনার শেখর ধাওয়ান, দুই পেসার ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরা ও স্পিনার যুগবেন্দ্র চাহাল। ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে আফগানিস্তান।

ভারত একাদশ: লোকেশ রাহুল, আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, মানিশ পান্ডিয়া, কেদার যাদব, রবিন্দ্র জাদেজা, দিপক চাহার, সিদ্ধার্থ কৌল, কুলদ্বীপ যাদব ও খেলাল আহমেদ।

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শেহজাদ, জাবেদ আহমাদি, রহমত শাহ, আসঘার স্টানিকজাই, হাসমতুল্লাহ শাহিদি, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, রাশিদ খান, গুলবাদিন নাইব, মুজিবুর রহমান ও আফতাম আলম।