সংবাদ শিরোনাম :
জেনে নিন কিভাবে ব্যবহার করবেন পেপাল জুম সার্ভিস

জেনে নিন কিভাবে ব্যবহার করবেন পেপাল জুম সার্ভিস

বাংলাদেশে ১৮ অক্টোবর ২০১৭ থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে আন্তুর্জাতিক পেমেন্ট গেটওয়ে পেপালের জুম সাভির্স। সেবাটি আনুষ্ঠানিক উদ্ভোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়, উপস্থিত ছিলেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। প্রাথমিকভাবে পেপালের ইনবাউন্ড সেবার মাধ্যমে দেশের ফ্রি ল্যান্সারো বিদেশ থেকে তাদের আয়ের অর্থ ২ ঘন্টার মধ্যে নিজের ব্যাংক একাউন্টে নিয়ে আসতে পারবেন সম্পূর্ন অর্থ। ইতোমধ্যে ফ্রি ল্যান্সারসহ দেশে বিদেশের বাংলাদেশি গ্রাহকরা জুম সাভির্সটি ব্যবহারে নানাবিধ প্রতিবন্ধকতার সম্মুক্ষীন হচ্ছেন। আশা করছি আমাদের সহজ এই নিবন্ধটি আপনাদের সকল প্রতিবন্ধকতার অবশান ঘটাবে।

আপনি আমেরিকার একজন ক্লাইন্টকে যখন বলবেন যে আপনার পেপ্যাল ই-ওয়ালেট থেকে আমার ব্যাংকের অ্যাকাউন্টে টাকা পাঠান। ক্লায়েন্ট একজন ফ্রিল্যান্সারের  অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠাতে পারবেন, দিন-রাত ২৪ ঘন্টা স্বল্প খরচে। প্রকৃতপক্ষে জুম কোন ধরনের পেপাল একাউন্ট খুলতে সাহায্য করবে না।

এর মাধ্যমে শুধুমাত্র আপনার ক্লায়েন্ট আপনাকে পেমেন্ট পাঠাতে পারবেন যদি ক্লায়েন্ট এরঃ

১) পেপাল অথবা জুম একাউন্ট থাকে
২) আমেরিকান এড্রেস থাকে।
৩) আমেরিকান ব্যাঙ্ক একাউন্ট থাকে।

এখানে উল্লেখ্য যে, ক্লায়েন্ট তার পেপাল ওয়ালেটে গচ্ছিত ডলার থেকে আপনাকে পে করতে পারছেন না। তাকে অবশ্যই তার আমেরিকান ব্যাঙ্ক থেকে সরাসরি ডলার সেন্ড করতে হচ্ছে। সে হিসেবে ক্লায়েন্টের কাছ থেকে এই পেমেন্ট রিসিভ করতে গ্রাহকের শুধুমাত্র একটি ব্যাঙ্ক একাউন্টই যথেষ্ট। কষ্ট করে পেপাল বা জুমের একাউন্ট খুলতে হচ্ছে না।

তাহলে এই জুম পেপালের মাধ্যমে আমরা কি পেলাম যেটা আগে ছিল না?

পূর্বে ক্লায়েন্ট আপনাকে পেমেন্ট করতে ব্যাঙ্কে গিয়ে অথবা ব্যাঙ্কের অনলাইন অথবা ওয়েস্টার্ন ইউনিয়ন থেকে পাঠাতে হত। এখন তিনি তার পেপাল এবং ব্যাঙ্ক একাউন্টের  যৌথ প্রচেষ্টায় আপনাকে পেমেন্ট করতে পারবেন।

এবার জেনে নিন কিভাবে পেপাল ওয়ালেট থেকে জুম সার্ভিসের মাধ্যমে টাকা সেন্ড করবেন:

পেপাল জুম আপনাকে দিচ্ছে ৮১.৭৫ টাকা প্রতি ডলার রেট, এক্ষেত্রে আমরা যেভাবে বিভিন্ন ওয়েবসাইট থেকে পন্য বা সেবা ক্রয় করি ঠিক সেভাবে পেপালের জুম গেটওয়ের মাধ্যমে আপনাকে পেমেন্ট করতে হবে আপনার মূল পেপাল ওয়ালেট থেকে।

আপনার বায়ার বা পন্য/সেবা গ্রহীতা টাকার পরিমাণ বসিয়ে আপনার সলক ইনফরমেশন ব্যাংক একাউন্ট যখন নেক্সট করবেন তখনি জুম সাভির্স পেমেন্ট করার জন্য পেপাল সাইটে নিয়ে যাবে। পেমেন্ট করে দিলে আবার অটোভাবে Xoom সাইটে চলে আসবে। পেপাল এর মত Xoom এ ডলার ষ্টক করা যায় না। তারা শুধু মাত্র এক্সচেঞ্জ করে। Xoom অ্যাকাউন্ট লগিন করে তারপরে যার নামে পাঠাবেন তার ইনফো ও ডলার এমাউন্ট দিয়ে নেক্সট বাটনে ক্লিক করলে Auto Redirect হয়ে পেপাল পেজে চলে যাবে। অনেকটা আমরা যখন ওয়েব সাইট থেকে কোন পন্য বা ডোমেইন হোস্টিং ক্রয় করি ঐভাবে জুম সার্ভিসের ওয়েব সাইটের মাধ্যমে পেপাল থেকে সমপরিমান ডলার আপনার গ্রাহক আপনাকে পে করবেন।

এক্ষেত্রে আপনার Xoom একাউন্ড থাকার কোন প্রয়োজন নাই আপনার জুম একাউন্টে ডলার যাবে না, ডলার সরাসরি ৮১.৭৫ টাকা রেটে আপনার ব্যাংকে ২ ঘন্টার মধ্যে জমা হয়ে যাবে। সেন্ডারকে আপনি আগেই আপনার ব্যাংক একাউন্ট, ঠিকানা. দেশের নাম দিয়ে দিবেন। পারবেন কিংবা ডাইরেক্ট আপনার ব্যাংক অ্যাকাউন্টেও জমা হবে। যিনি পেমেন্ট করবেন তারই শুধু পেপাল ও Xoom অ্যাকাউন্ট লাগবে। আপনি শুধু বাংলাদেশ থেকে মানি রিসিভ করবেন That’s it.

আর Xoom এর টা ম্যাক্সিমাম ২ ঘণ্টা সময় লাগবে অ্যাড হতে। মনে করেন আমি আপনার ইউএস এর ক্লায়েন্ট। এখানে দেখুন ৪টি ধাপ আছে পেমেন্ট করার জন্য আপনি পেমেন্ট রিসিভ করতে পারবেন ২ ভাবে।যদি ক্যাশ পিকাপ করতে চান তাহলে এই ৩ ভাবে পারবেন।যদি ব্যাংকে নেন তাও এই ৩ ভাবেই নিতে পারবেন।এখানে আপনার দেওয়া ব্যাংক তথ্য গুলো আমাকে পূরণ করতে হবে।এক্সাম্পল ডাচ বাংলা ব্যাংক সিলেক্ট করলাম।যাকে সেন্ড করব তার ব্যাংক ইনফো আমি পূরণ করে সাবমিট করব। তারপরে আমাকে ক্লিক করতে হবে Continue to payment. এই দেখেন আমাকে আমার পেপাল এ  নিয়ে আসছে Redirect করে । এখানে অ্যাকাউন্ট লগিন করে পেমেন্ট করে দিলেই হয়ে যাবে। তারপর তারা রিভিউ করবে সব ঠিক থাকলে ২ ঘণ্টার মধ্যে পেয়ে  যাবেন। এক্ষেত্র্রে বড় প্রতিবন্ধকতা হচ্ছে আপনার ক্লায়েন্ট আপনার জন্য একটু সময় এবং স্তর অতিক্রম করে তারপর পেমেন্ট করতে হবে যাহা পেপালের মুল সেবাগ্রহীতাদের করতে হয় না।

আপনাদের কোন কিছু জানার থাকলে আমাদের ইমেইল করতে পারেন, editor@businessleader.club

মো: রায়হান হোসেন
বিজনেস লিডার ক্লাব

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com