লোকালয় ২৪

ছুটির দিনে জমে উঠেছে বইমেলা

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারে জমে উঠেছে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা। লেখক, কবি, সাহিত্যিক, পাঠক এবং বইপ্রেমীদের পদচারণায় মেতে উঠেছে বইয়ের স্টলগুলো।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সাপ্তাহিক ছুটির দিন হওয়ার কারণে কাজের অবসরে স্ত্রী, সন্তান এবং পরিবারের সদস্যদেরকে নিয়ে অনেকেই এসেছেন বইমেলায় পছন্দের বই কিনতে।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, প্রথমা প্রকাশনীতে পাঠকদের অটোগ্রাফ দিতে হিমশিম খাচ্ছে প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক। বুয়েট থেকে পাস করা খ্যাতিমান এই লেখকের সাথে বইসহ সেলফি তুলতে অনেকে স্টলে ভিড় জমাচ্ছে।

স্টলের তুলনায় প্যাভিলিয়নগুলোতে বইয়ের বিক্রি হচ্ছে বেশি। অনেক সচেতন পাঠক প্যাভিলিয়নগুলোতে বই -এর ক্যাটালগ দেখে পছন্দের বই কিনছে।

বাংলা একাডেমি প্রাঙ্গণের বাইরে সোহরাওয়ার্দী উদ্যানের বইয়ের স্টলগুলোতে পাঠকদের ভিড় লক্ষ্য করা গেছে।

ঝিনুক প্রকাশনীর বিক্রয়কর্মী নাদিম খান নিলয় জানান, অন্যান্য দিনের তুলনায় আজ শুক্রবার বই অধিক বিক্রি হচ্ছে। পাঠকদের পছন্দের বই সরবরাহ দিতে আজ অধিক পরিমাণ বই স্টলে আনা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষার্থী এবং উদীয়মান লেখক নুরুল ইসলাম নুর দৈনিক আমার সংবাদকে বলেন, আমার লেখা বই ‘নিষিদ্ধ অভিলাষ ‘ এবারের বইমেলায় এসেছে। অন্যান্য দিনের তুলনায় আজ বইটি দ্বিগুণ হারে বিক্রি হচ্ছে। পাঠকদের মানসিক প্রণোদনা লেখকদের আত্মাকে প্রশান্তি দান করে।