লোকালয় ২৪

চীনের আজীবন প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের আজীবন প্রেসিডেন্ট শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক: চীনের পার্লামেন্ট সংবিধান সংশোধনের মাধ্যমে প্রেসিডেন্টের ক্ষমতায় থাকার মেয়াদ তুলে দেয়ায় দেশটির বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং অনির্দিষ্টকালের জন্য ক্ষমতায় থাকার পথ নিশ্চিত করলেন।

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের বাৎসরিক সভায় রোববার এই সংশোধনী অনুমোদন দেন দেশটির আইনপ্রনেতারা। প্রায় তিন হাজার প্রতিনিধির মধ্যে দুই হাজার ৯৫৮ জন তার পক্ষে ভোট দেন।

কংগ্রেসের শুরুতে উপস্থিত প্রতিনিধিদের উদ্দেশ্যে তিনঘণ্টা ভাষণ দেন শি। ওই ভাষণে প্রথমবারের মতো ‘নতুন যুগের চীনা পদ্ধতির সমাজতন্ত্র’ সংক্রান্ত শি জিনপিংয়ের চিন্তাধারা’ নামে নিজের মতামত তুলে ধরেছিলেন তিনি।

পরে পার্টির এক প্রস্তাবে বলা হয়, ‘কংগ্রেস দ্ব্যর্থহীনভাবে শি জিনপিংয়ের চিন্তাধারাকে দলীয় গঠনতন্ত্রের মূলনীতি অংশে স্থান দেওয়ার ব্যাপারে সম্মত হয়েছে’।

শি জিনপিং ২০১২ সালে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি দেশটির কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক। এর পরই তিনি দেশটির ইতিহাসে ধারাবাহিকভাবে আত্মপ্রত্যয়, জবরদস্তি ও কর্তৃত্ববাদের একটি যুগের সূচনা করেন। পাশাপাশি তার হাত ধরে চীন এক নতুন জাগরণ দেখতে পেয়েছে।

পরাক্রমশালী দেশ হিসেবে বিশ্বের কাছে চীনের অবস্থান পাকাপোক্ত করতে তিনিই এখন সামনে এবং কেন্দ্র থেকে নেতৃত্ব দিচ্ছেন। পাশাপাশি ভিন্নমতাবলম্বী ও দুর্নীতির বিরুদ্ধে ব্যাপক ধরপাকড়ও শুরু করেন।