সংবাদ শিরোনাম :
চাকরি করার দরকার কি, বাসায় গিয়ে রান্না করুন: হাইকোর্ট

চাকরি করার দরকার কি, বাসায় গিয়ে রান্না করুন: হাইকোর্ট

চাকরি করার দরকার কি, বাসায় গিয়ে রান্না করুন: হাইকোর্ট
চাকরি করার দরকার কি, বাসায় গিয়ে রান্না করুন: হাইকোর্ট

ঢাকা- বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়ায় নামি-দামি বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২ ব্র্যান্ডের পণ্য বাজার থেকে এখনো অপসারণ করতে ব্যর্থ হওয়ায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রতি অসন্তোষ জানিয়েছেন হাইকোর্ট।

আদালত বলেন, এত দিনেও আপনারা একটি পণ্যও অপসারণ করতে পারলেন না? কী করেছেন আপনারা? আপনাদের চাকরি করার দরকার কি, বাসায় গিয়ে রান্না করুন। হাইকোর্টকে হাইকোর্ট দেখান।’

আজ বৃহস্পতিবার মানহীন পণ্য সরানোর বিষয়ে কি ব্যবস্থা নেয়া হয়েছে এ বিষয়ে আদালতকে সদুত্তর দিতে পারেনি নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। তখন হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করেন।

আদালত বলেন, আপনাদের নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অফিসে রাখার দরকার কী? আপনারা তো ব্যাংকের কেরানিগিরি করতে পারেন। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এখানে থাকার দরকার কী? বাসায় গিয়ে রান্নাবান্নার কাজ করুন।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আদালতের আদেশ মানেনি। এখনও মানহীন পণ্য বাজারে আছে। তারা চোখের ধোকা দিয়েছেন বলেও মন্তব্য করেন আদালত।

আদালত আরও বলেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ১৭ জন জনবল নিয়েও আপনারা একটা দোকান থেকে কোনো পণ্য সরাতে পারেননি। ১৭ জনের দলবল নিয়ে অফিসের পাশের কোনো দোকান থেকে একটা প্যাকেটও সরাতে পারেননি।

এদিকে দুইদিনের মধ্যে ৫২ মানহীন পণ্য বাজার থেকে সরানোর নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে আদেশ না মানায় আদালত অবমাননার অভিযোগে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে ১৬ জুন আদালতে হাজিরের নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। অবহেলার জবাব দুই সপ্তাহের মধ্যে আদালতকে দেয়ার নির্দেশও দিয়েছে আদালত।

এসময় আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী শিহাব উদ্দিন খান। বিএসটিআই এর পক্ষে ছিলেন ব্যারিস্টার সরকার এম আর হাসান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

এর আগে গত ১২ মে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই)পরীক্ষায় প্রমাণিত বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি ভেজাল ও নিম্নমানের পণ্য বাজার থেকে দ্রুত প্রত্যাহারের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে এ নির্দেশ পালন করে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলেন আদালত। পাশাপাশি পণ্যগুলোর বিষয়ে যথাযথ আইন অনুসারে তা নিষ্পত্তি করার নির্দেশ দেওয়া হয়।

এছাড়াও সংশ্লিষ্ট ভেজাল পণ্যের মানোন্নয়ন না হওয়া পর্যন্ত তা উৎপাদন ও বাজারজাত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। কিন্তু আদালতের সেই আদেশ প্রতিপালন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব করলেন হাইকোর্ট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com