লোকালয় ২৪

ঘোষণা দিয়ে কলকাতায় ১৩৪ ওয়ার্ডে জিতলো তৃণমূল

তৃণমূল কংগ্রেসই চ্যাম্পিয়ন। কলকাতার পুরভোটে মোট ১৪৪ ওয়ার্ড এর মধ্যে তারা জিতেছে ১৩৪টি ওয়ার্ড। বিজেপি জিতেছে মাত্র তিনটিতে। বামেরা দুই ও কংগ্রেস দুটি ওয়ার্ডে জয় পেয়েছে। নির্দলরা জিতেছে তিনটি আসন। ভোটে জয় নিশ্চিত হওয়ার পরই মমতা বন্দোপাধ্যায় কামাখ্যা মন্দিরে পুজো দিতে আসাম উড়ে গেছেন। রাতেই ফিরবেন। যাওয়ার আগে বলে গেছেন, এই জয় মানুষের জয়।

মা, মাটি, মানুষের সহায়তায় এই জয় এসেছে। কুৎসা, অপপ্রচার উপেক্ষা করে মানুষ ভোট দিয়েছে। তিনি জানান বৃহস্পতিবার মহারাষ্ট্র নিবাস হলের সভায় তিনি কলকাতা পুর সভার নতুন মেয়র এর নাম ঘোষণা করবেন।

৯০০’র কিছু বেশি ভোটে জেতা ববি হাকিম মেয়র হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। কোনও কোনও মহল দেবাশীষ কুমার, অতীন ঘোষ এবং মালা রায় এর কথাও বলছেন। মমতা নতুন মুখের সবাইকে জিতিয়ে এনেছেন।

প্রয়াত সুব্রত মুখোপাধ্যায় এর বিধানসভার ৬৮ নম্বর ওয়ার্ড এ তৃণমূলের প্রার্থী, সুব্রত মুখোপাধ্যায় এর রাজনৈতিক ছাত্রী সুদর্শনা মুখোপাধ্যায় হারিয়েছেন নির্দল হিসেবে দাঁড়ানো সুব্রত মুখোপাধ্যায় এর বোন তনিমা চট্টোপাধ্যায়কে। দেবাশীষ কুমার, অতীন ঘোষ, মালা রায়, রত্না চট্টোপাধ্যায় এর মত বিধায়ক কিংবা সাংসদরা জিতেছেন। জিতেছেন মন্ত্রী পুত্র কিংবা কন্যারা।

বিজেপি একটি সাংবাদিক সম্মেলনে গোটা নির্বাচন প্রক্রিয়াটাকে প্রহসন বলেছে। একই অভিমত বাম এবং কংগ্রেসের।