লোকালয় ২৪

ঘর নেই জাবেদের, টাকার অভাবে থাকছেন ঝুপড়ি ঘরে

নাম মো. জাবেদ মিয়া (৩৪)। বাড়ি হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার জগতপুর গ্রামে। তিনি ওই গ্রামের মৃত তাহির মিয়ার ছেলে। তার প্রায় ২ শতকের ভিটেমাটি ছাড়া অবশিষ্ট কোনো জমিজমা নেই।

টাকার অভাবে তৈরি করতে পারছেন না পাকা ঘর। থাকছেন ঝুপড়ি ঘরে। রোদ বৃষ্টি ঝড়ে আতঙ্কে কাটছে দিন। দু’বেলা খেলে বাকী একবেলা উপোস থাকতে হয়। জাবেদ মিয়ার একটি নিজস্ব রিকশা ছিল। সন্তান প্রসবের জন্য স্ত্রীকে সিজার করাতে গিয়ে এ রিকশা বিক্রি করতে হয়।

ইঞ্জিনচালিত একটি অটো রিকশা ভাড়া নিয়ে চালান। রিকশার চাকা ঘুরলেই বাজার হয়, না হলে পরিবার নিয়ে উপোস থাকতে হয়।

রিকশা মালিকের ২০০ টাকা রেখে ২০০ থেকে ৪০০টাকা রোজগার হয়। এ টাকায় তার পুরো সংসার চালাতে হচ্ছে। যেন নুন আনতে পান্তা ফুরায়। সরকারসহ সংশ্লিষ্টদের কাছে তার বিশেষ চাওয়া একটি পাকা ঘর। যদিও সে সরকারিভাবে এ পর্যন্ত কোন সহায়তা পায়নি। এ নিয়ে তার রয়েছে মনো:কষ্ট।

রিকশা চালক মো. জাবেদ মিয়া বলেন, জীবন বড়ই কষ্টের। কষ্টের কথা শোনার যেন কেউ নেই। বর্তমানে নিত্যপণ্যের আকাশচুম্বী মূল্যে জীবন অতিষ্ঠ হয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আশপাশের লোকজন সরকারি সহায়তা পাচ্ছে। কিন্তু আমি পাচ্ছি না। সংশ্লিষ্টদের কাছে গেলে তারা শুধু আশার কথা শোনান।

জাবেদের স্ত্রী হাফিজা খাতুন বলেন, ঝুপড়ি ঘরে থাকা আর ভাল লাগে না। ঝড় বৃষ্টিতে আতঙ্কে থাকতে হয়। সরকারের কাছে চাওয়া একটা পাকা ঘর। এ আশায় আছি।

তার চাচাতো ভাই কামাল মিয়া ও বোন রুবি আক্তার বলেন, জাবেদ পুরো দিন রিকশা চালিয়ে কিছু টাকা পায়। এ টাকায় তার সংসার চলছে না। এর মাঝে বসবাসের ঘরটি ঝুঁকিপূর্ণ। সরকারের কাছে আমাদের দাবি, তাকে যেন একটি পাকা ঘর নির্মাণ করে দেয়।

শায়েস্তাগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ গাজীউর রহমান ইমরান বলেন, জমি আছে,ঘর নেই প্রকল্পের কার্যক্রম বন্ধ আছে। বর্তমানে শেখ হাসিনা সরকার জমি দান করে পাকা ঘর নির্মাণ করে দিচ্ছে গৃহহীনদেরকে।

যাই হোক, রিকশা চালক জাবেদরে কথা শুনেছি। তাকে সরকারিভাবে অনুদান দিয়ে ঘর নির্মাণ করে দেওয়ার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাব। বিষয় উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ইউএনও মহোদয়কে জানাব।