লোকালয় ২৪

গোলাপি ঠোঁট পেতে…

লোকালয় ডেস্কঃ ঠোঁট কালো বা ফ্যাকাসে হলে দেখতে মোটেই ভাল লাগে না। গোলাপি ঠোঁটই স্বাস্থ্যকর ঠোঁটের পরিচয়। কিন্তু জানেন কি ঠোঁট কালো হয়ে যাওয়ার জন্য আমাদেরই কিছু খারাপ অভ্যাস দায়ী।

জেনে নিন গোলাপি ঠোঁট পেতে কী কী অভ্যাস বদলে ফেলতে হবে:

আর্দ্রতা হারালে ঠোঁট বিবর্ণ হয়ে যায়। ঠোঁটের রং কালো হয়ে যায়। তাই ঠোঁটের আর্দ্রতা সব সময়ই ধরে রাখা প্রয়োজন। যার জন্য ভালো লিপবাম খুব কাজের হতে পারে। কিন্তু অনেকেই লিপবামের সঠিক ব্যবহার না করে ঠোঁটকে শুষ্ক করে ফেলে। এ জন্য প্রতিনিয়ত লিপবাম ব্যবহার করতে হবে।

ঠোঁটের ত্বক খুবই পাতলা হওয়ায় খুব দ্রুত তা শুষ্ক হয়ে ফেটে যায়। ঠোঁটকে ভালো রাখতে তাই প্রতিনিয়ত মরা কোষ দূর করতে হবে।

শুধু কি দেহের চামড়াই রোদে পুড়ে যায়? ঠোঁটেও একইভাবে সানবার্ন হয়। অতি বেগুনি রশ্মি থেকে তাই ঠোঁটকে রক্ষা করা খুব জরুরি। খুব বেশি রোদে ঘোরাঘুরি করবেন না।

প্রতিনিয়ত ধূমপানের অভ্যাসও কালো ঠোঁটের একটা বড় কারণ। সিগারেটের নিকোটিন ঠোঁটে প্রবেশ করে বিবর্ণ করে তোলে ঠোঁটকে। ঠোঁট গোলাপি রাখতে চাইলে ধূমপান থেকে বিরত থাকুন।

এ ছাড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ ঠোঁটের যত্ন না নেওয়ার অভ্যাস। যতটা মুখের ত্বকের ওপর নজর রাখা হয়, তার বিন্দুমাত্রও কিন্তু ঠোঁটের দিকে দেওয়া হয় না। সুন্দর গোলাপি ঠোঁট পেতে এই অভ্যাসও বদলাতে হবে। মুখের পাশাপাশি ঠোঁটেরও যত্ন নিতে হবে।