লোকালয় ২৪

‘গুটিকয় দুষ্ট লোকের জন্য পুঁজিবাজারের যত সমস্যা’

এবার শেয়ারবাজারের সমস্যার জন্য দুষ্ট লোকদের দুষলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেছেন, শেয়ারবাজারে ১০০ জনের মধ্যে পাঁচজন দুষ্ট লোক রয়েছে। এই গুটিকয়েক দুষ্ট লোক নিয়েই যত সমস্যা। তাদের জন্য ৯৫ জনের সমস্যা হতে দেওয়া যাবে না।

রাজধানীর নিকুঞ্জে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ভবনে গত মঙ্গলবার রাতে ‘করপোরেট প্রতিষ্ঠানগুলোর জন্য বাংলাদেশের পুঁজিবাজারের সম্ভাবনা ও সুযোগ’ শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এই সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান।

অনুষ্ঠানে দেশের বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, শেয়ারবাজার হচ্ছে দীর্ঘমেয়াদি অর্থ সংগ্রহের জায়গা, যেখান থেকে ব্যবসায়ীরা প্রয়োজন অনুযায়ী অর্থ সংগ্রহ করতে পারেন। আর ব্যাংক হচ্ছে স্বল্প মেয়াদি ঋণের জায়গা, যেখান থেকে প্রয়োজন অনুযায়ী অর্থ পেতে ব্যবসায়ীদের হিমশিম খেতে হয়। তিনি আরো বলেন, শেয়ারবাজারে করপোরেট কালচারের মজাই আলাদা। পাবলিক লিমিটেড কম্পানির মতো এত বড় সম্মানের জায়গা আর কোথাও নেই। সে জন্য করপোরেট গ্রাহকদের শেয়ারবাজারের দিকে মনোযোগ দিতে হবে। তিনি বলেন, ‘ব্যাংক থেকে ঋণ নেওয়া ব্যবসায়ীদের আমরা জোরপূর্বক খেলাপি বানাচ্ছি।’

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আরো বলেন, ‘বাংলাদেশ ব্যাংক, সরকার খুবই দয়ালু, সুযোগ-সুবিধা দিচ্ছে। তার পরও আজ মন্দ ঋণের পরিমাণ এক লাখ কোটি টাকার ওপরে। আজ যদি বলা হয়, রিশিডিউলিং জীবনে একবারের বেশি দেওয়া হবে না। কত বছর যাবৎ করছি, এভাবে আর কত দিন যাবৎ চলবে?’