সংবাদ শিরোনাম :
গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ‘পরিচ্ছন্ন ঢাকা’

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ‘পরিচ্ছন্ন ঢাকা’

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে 'পরিচ্ছন্ন ঢাকা'
গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে 'পরিচ্ছন্ন ঢাকা'

লোকালয় ডেস্কঃ ১৫ হাজার ৩১৩ জন নগরবাসীকে সঙ্গে নিয়ে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির আগের রেকর্ড ভেঙে নতুন রেকর্ডের পথে ঢাকা। আগের রেকর্ডের চেয়ে তিন গুণ বেশি মানুষের উপস্থিতিতে গড়া এই রেকর্ড এখন কেবল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের আনুষ্ঠানিক স্বীকৃতির অপেক্ষায়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উদ্যোগে পালিত হয়েছে এই কর্মসূচি।
আজ শুক্রবার (১৩ এপ্রিল) সকাল ১০টা ৪৫ মিনিটে এই রেকর্ড গড়া হয়। এ সময় কর্মসূচিতে নিবন্ধিত ১৫ হাজার ৩১৩ জন নগরবাসী একযোগে ঝাড়ু দেন রাস্তায়। তবে অনিবন্ধিত আরও কয়েক হাজার মানুষও এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন। ডিএসসিসি’র এই প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির রেকর্ড উৎসর্গ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।ডিএসসিসি`র প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি

‘মন সুন্দর যার সে রাখে দেশ পরিষ্কার’ স্লোগান নিয়ে গিনেস বুক অব রেকর্ডসে স্থান পাওয়ার লক্ষ্যে শুক্রবার সকাল ৭টা থেকে শুরু হয় এই কর্মসূচি। এতে অংশ নেওয়ার জন্য ওই সময় থেকে শুরু হয় নিবন্ধন। তবে ভোর থেকেই রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত হতে থাকেন এই কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য। পরে ১০টা ৪৫ মিনিটে গুলিস্তানের গোলাপ শাহ মাজার থেকে জিরো পয়েন্ট পর্যন্ত রাস্তায় ঝাড়ু দেন উপস্থিত সবাই।
এর আগে, ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরেরে মিউনিসিপ্যাল করপোরেশন পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠায়।
ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে লেখা থাকবে।
ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সহায়তা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
রেকর্ড গড়ার কর্মসূচিতে ব্যবহৃত ঝাড়ু

কর্মসূচিতে জাতীয় স্কাউট, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর ( বিএনসিসি), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), ফায়ার সার্ভিস, নৃত্যশিল্পী, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনেতা, বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে লোকজন অংশ নিয়েছে।
নতুন এই রেকর্ড গড়তে সহায়তা করায় নগরবাসীকে ধন্যবাদ জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, ‘এই রেকর্ডের মধ্যে দিয়ে বিশ্বের কাছে প্রমাণ করেছি, ঢাকাবাসী পরিষ্কার নাগরিক।’ রেকর্ড গড়ার ঝাড়ু সবাইকে বাসায় নিয়ে ইতিহাসের সাক্ষী হিসেবে তুলে রাখার অনুরোধ জানান তিনি।
বিশ্ব রেকর্ড গড়ার এই কর্মসূচিতে অংশ নেন সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর, সানজিদা খানম, প্রধান নির্বাচন কমিশন কে এম নুরুল হুদা, চিত্রনায়ক রিয়াজ, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলাল, ডিএনসিসির প্রয়াত মেয়র আনিসুল হকের ছেলে নাবিদুল হক প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com