লোকালয় ২৪

গণমাধ্যমে এলে উপেক্ষা করা মুশকিল: দুদক চেয়ারম্যান

গণমাধ্যমে এলে উপেক্ষা করা মুশকিল: দুদক চেয়ারম্যান

অনলাইন ডেস্ক : পানামা পেপার্সে নাম আসাকে কারণ দেখিয়ে সোমবার ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজাসহ প্রতিষ্ঠানটির চার পরিচালককে জিজ্ঞাসাবাদ করেছিল দুদক।

মুদ্রা পাচারের অভিযোগে সোমবার দুদকের জিজ্ঞাসাবাদ শেষে হাসান মাহমুদ রাজা সাংবাদিকদের বলেন, “পানামা পেপার্সে আমাদের কোনো নাম নেই। এসব আমরা চেক করে দেখেছি। আপনারাও ওয়েবসাইটে গিয়া দেখতে পারেন। এটা জাস্ট হ্যারাসম্যান্ট।”

মঙ্গলবার সাংবাদিকদের প্রশ্নে ইকবাল মাহমুদ বলেন, “পানামা-প্যারাডাইসের বিষয়টি পত্রিকার মাধ্যমে আমাদের নজরে এসেছে। মিডিয়াতে আসলে বিষয়টি তো উপেক্ষা করা মুশকিল। আমরা বিষয়টি অনুসন্ধান করছি। সত্যটা তো আমাদের জানতে হবে, আপনাদেরও জানতে হবে।”

তবে পানামা পেপার্সে ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজাসহ প্রতিষ্ঠানটির ওই চার পরিচালকের নাম আছে কি না, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি দুদক চেয়ারম্যান।

তবে হেনস্তার অভিযোগ অস্বীকার করে ইকবাল মাহমুদ বলেন, “আমরা কাউকে হেস্তনেস্ত করছি না। এখানে মানি লন্ডারিং হয়েছে কি না বা মানি লন্ডারিংয়ের মাধ্যমে অর্জিত সম্পত্তি অবৈধ কি না, আমার সকলের জানা দরকার।

“এটা একটা অনুসন্ধান। এর মাধ্যমে কাউকে হয়রানি করা উদ্দেশ্য নয়। আমরা চাই সত্য উদঘাটিত হোক এবং দেশের সবকিছু আইন অনুযায়ী চলুক।”

এদিকে প্যারাডাইস পেপার্সে নাম আসা ব্যবসায়ী ফারহান ইয়াকুবুর রহমানকে মঙ্গলবার জিজ্ঞাসাবাদ করেছে দুদক।

অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের উপ-পরিচালক এস এম এম আখতার হামিদ ভূঞার নেতৃত্বে তিন সদস্যের একটি দল তাকে জিজ্ঞাসাবাদ করে।

দুদক সচিব মো. শামসুল আরেফিন বলেন, “প্যারাডাইস পেপারে নাম আসাদের মধ্যে তিনজনকে তলব করা হয়েছিল, তাদের মধ্যে একজন জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন।”