লোকালয় ২৪

খাসোগিকে হত্যা করেছে সৌদি সরকার: এরদোয়ান

খাসোগিকে হত্যা করেছে সৌদি সরকার: এরদোয়ান

লোকালয় ডেস্কঃ প্রথমবারের মতো সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করার জন্য সরাসরি সৌদি সরকারকে দায়ী করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

২ নভেম্বর, শুক্রবার মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টে লেখা এক নিবন্ধে তিনি বলেছেন, খাসোগিকে হত্যার নির্দেশ এসেছে ‘সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায়’ থেকে।

এরদোয়ান তার নিবন্ধনে লিখেছেন, ‘যে ১৮ ব্যক্তিকে সৌদি আরবে আটক করা হয়েছে তারাই খাসোগিকে হত্যা করেছে এবং সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে তাকে হত্যার নির্দেশ দেওয়া হয়েছে।’

এই হত্যাকাণ্ডটি নিরাপত্তা কর্মকর্তাদের একটি দল চালালেও এর নির্দেশ এসেছে ‘খুবই উঁচু পর্যায়ের কারও কাছ থেকে’। এরদোয়ান লিখেছেন, ‘সেই মূল হোতা বা হোতাদের’ নাম প্রকাশ করতে হবে।

তবে এরদোয়ান ‘সর্বোচ্চ পর্যায়’ বলতে বাদশাহ সালমানকে বোঝাননি। তার মতে, বাদশাহ সালমান এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত আছেন বলে তিনি বিশ্বাস করেন না। তুর্কি প্রেসিডেন্ট সৌদি আরবের সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে বলে আশা প্রকাশ করেন।

পর্যবেক্ষকদের ধারণা তুরস্কের প্রেসিডেন্ট সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে বাদশাহ সালমানকে বাদ দিয়ে এ হত্যাকাণ্ডে যুবরাজ বিন সালমানকে দায়ী করতে চলেছেন। পার্স টুডের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

এরদোয়ানের উপদেষ্টা ইয়াসিন আকতায় বলেছেন, খাসোগির লাশ টুকরো টুকরো করে অ্যাসিড দিয়ে নিশ্চিহ্ন করে ফেলা হয়েছে।

এর আগে ২৩ অক্টোবর তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডকে পূর্ব পরিকল্পিত ও বর্বরোচিত হিসেবে উল্লেখ করেছিলেন। যদিও সে সময় বক্তব্যে খাসোগি হত্যা নিয়ে নানা কথা বললেও খাসোগি হত্যাকাণ্ডের জন্য সৌদি রাজপরিবারের কাউকে সরাসরি দোষারোপ করেননি তিনি।

গত ২ অক্টোবর সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর থেকে নিখোঁজ হন। তুরস্কের দাবি ছিল, খাসোগিকে কনস্যুলেটের ভেতর হত্যা করে তার মরদেহ সরিয়ে ফেলা হয়েছে। যদিও সৌদি আরব তখন বলেছিল, খাসোগি সম্পর্কে তুরস্ক যে দাবি করেছে তা মিথ্যা।

এরপর ২০ অক্টোবর সকালে সৌদির জেনারেল প্রসিকিউটর নিশ্চিত করেন সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন ‘প্রাথমিক তদন্তের’ বরাত দিয়ে জানায়, তুরস্কের সৌদি কনস্যুলেটের ভেতরে ‘এক সংঘর্ষে’ খাসোগি নিহত হয়েছেন।

সৌদি রাজতন্ত্রের সমালোচক খাসোগি ২০১৭ সাল থেকে ওয়াশিংটনে স্বেচ্ছা-নির্বাসিত জীবন কাটাচ্ছিলেন। বিয়ের জন্য প্রয়োজনীয় নথিপত্র জোগাড়ে তিনি বাগদত্তাকে বাইরে রেখে ইস্তাম্বুলের কনস্যুলেটে প্রবেশ করেন। এরপর থেকেই তার খোঁজ নেই বলে দাবি করেছিল তার বাগদত্তা হেটিস চেঙ্গিজ।