লোকালয় ২৪

কোহলির সাইট হ্যাক করে লিটনের বিতর্কিত আউটের প্রতিবাদ

কোহলির সাইট হ্যাক করে লিটনের বিতর্কিত আউটের প্রতিবাদ

খেলাধুলা ডেস্কঃ বাংলাদেশ ও ভারতের মধ্যকার এশিয়া কাপের ফাইনাল ম্যাচে লিটন কুমার দাসের আউট নিয়ে বিতর্ক যেন থামছেই না। লিটনের আউট ও থার্ড আম্পায়ারের বিতর্কিত ওই সিদ্ধান্ত নিয়ে ম্যাচ শেষ হতেই সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে শুরু হয়েছিল সমালোচনার ঝড়। ফেসবুক স্ট্যাটাসে অনেকেই আইসিসি ও আম্পায়ারের তীব্র সমালোচনা করেছেন। কেউ কেউ আইসিসিকে ব্যঙ্গ করে ছবিও পোস্ট করেছেন।

অবশ্য শুধু সমালোচনা করেই ক্ষান্ত হয়নি, এমন ঘটনার পরিপ্রেক্ষিতে ওই বিতর্কিত আউট দেওয়া থার্ড আম্পায়ার রড টাকারের ফেসবুক অ্যাকাউন্টও বাতিল ( ডিজেবল) করে দিয়েছে বাংলাদেশের ডিটি টাইগার্স সোশ্যাল মিডিয়া সিকিউরিটি টিম। এবার জানা গেল লিটনের বিতর্কিত সেই আউটের জেরে বিরাট কোহলির অফিশিয়াল সাইট ‘হ্যাক’ করেছে সাইবার সিকিউরিটি অ্যান্ড ইন্টেলিজেন্স (সিএসআই) নামের একটি গ্রুপ।

ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, সিএসআই নামের বাংলাদেশের একটি গ্রুপ কোহলির অফিশিয়াল সাইট হ্যাক করেছে। হ্যাক করার পর কোহলির সাইটে গ্যালারি অংশে তিনটি ছবি আপলোড করেছে সংগঠনটি। প্রথম ছবির বাঁ পাশে লেখা ‘হ্যাকড বাই সিএসআই’। তার ওপরে স্যুট পরিহিত একটি দেহাবয়ব, যার মস্তিষ্ক নেই এবং পেছনে পাখির ডানা। ডান পাশে লিটনের সেই আউটের পাঁচটি ছবি একত্রে সংযুক্ত করে জুড়ে দেওয়া হয়েছে।

দ্বিতীয় ছবিতে চারটি অংশ—যেখানে বাঘের ছবিসহ ওপরে লেখা সিএসআই বাংলাদেশ। ডান পাশে স্যুট পরা সেই দেহাবয়ব আর নিচে বাঁ পাশে লিটনের আউটের সেই ছবি, যেখানে ছবির ওপরে একটি বার্তাও রয়েছে। তৃতীয় ছবিতে রয়েছে সেই বার্তার পুরো অংশ।

ওই বার্তায় লেখা ছিল, ‘প্রিয় আইসিসি, ক্রিকেট তো ভদ্রলোকের খেলা? সব দলেরই কি সমান অধিকার থাকা উচিত নয়? দয়া করে ব্যাখ্যা করো, এটা কীভাবে আউট? তোমরা যদি বিশ্বের সামনে আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাও এবং আম্পায়ারদের শাস্তি না দাও, তাহলে যতবার সাইট পুনরুদ্ধার করবে ততবারই হ্যাক করা হবে। ভারতীয় ভাই-বোনদের বলছি, তোমাদের অসম্মান করছি না। অনুগ্রহ করে একটু ভেবে দেখ, তোমাদের দলের সঙ্গে এমন অবিচার হলে কেমন লাগত? ম্যাচে প্রতিটি দলকে সমান চোখে দেখা উচিত। আমরা এর শেষ দেখে ছাড়ব।’

এশিয়া কাপের ফাইনাল ম্যাচে ইনিংসের ৪১তম ওভারের ঘটনা। কুলদ্বীপ যাদভের করা ওভারের শেষ বলটি পা বাড়িয়ে খেলতে গিয়েও ব্যাটে-বলে সংযোগ হয়নি লিটন দাসের। বল চলে যায় উইকেটের পেছনে মহেন্দ্র সিং ধোনির হাতে। আর লিটনের পেছনের পা বেরিয়ে আসার সুযোগ কাজে লাগিয়ে দ্রুত বেলস ফেলে দেন ধোনি। ভারতের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল করা হয় থার্ড আম্পায়ারের সিদ্ধান্তের জন্য।

আপিল করা হলে বেশ কয়েকবার স্টাম্পিংয়ের মুহূর্তটি দেখেন থার্ড আম্পায়ারের দায়িত্বে থাকা রড টাকার। সব বিশ্লেষণেই দেখা যায়, স্টাম্প ভাঙার আগেই লিটনের পা লাইন স্পর্শ করে। এমনকি তার পা মাটিতেই ছিল। এরপর লিটনের পায়ের অবস্থান ম্যাগনেটিক গ্লাস দিয়েও পর্যবেক্ষণ করা হয়। এমনকি স্টাম্প ক্যামেরা দিয়ে দেখানো হয়। সেখানেও স্পষ্ট দেখা গেল, লিটনের পা লাইন স্পর্শ করার পরই স্টাম্প ভেঙে দেন ধোনি।

টেলিভিশনের ধারাভাষ্যেও বারবারই মুহূর্তটিকে ক্লোজ বলা হচ্ছিল। বলা হচ্ছিল, বেনিফিট অব ডাউট, ক্রিকেটীয় আইনে যেটা সবসময় ব্যাটসম্যানের পক্ষেই যায়। কিন্তু সব নিয়মের ঊর্ধ্বে গিয়ে ১১৭ বলে ১২১ রান করা লিটনকে আউট ঘোষণা করেন অস্ট্রেলিয়ার আম্পায়ার রড টাকার।