লোকালয় ২৪

কোন দিকে যাচ্ছে শিক্ষার্থীদের আন্দোলন?

নিজস্ব প্রতিবেদক : নিরাপদ সড়কের দাবিতে স্কুল শিক্ষার্থীদের আন্দোলন রাজধানী ঢাকায় দানা বেঁধেছে। এই আন্দোলন ক্রমে ছড়িয়ে পড়ে দেশের অন্যান্য বড় শহরগুলোতেও। সরকার বলছে, একটি মহল এ আন্দোলনকে অন্য দিকে মোড় ঘোরানোর চেষ্টা করছে।

 

 

নিরাপদ সড়কের দাবিতে গড়ে ওঠা এ আন্দোলন নয় দফা দাবিতে এসে স্থির হয়েছে। শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে ভেঙ্গে পড়া ট্রাফিক ব্যবস্থায়ও দৃষ্টান্ত স্থাপন করে দেখিয়েছে। শিক্ষার্থীদেরকে ঢাকার যানযট কমানো, গাড়ীর পারমিট, ড্রাইভারের লাইসেন্স পরীক্ষা করতে দেখা গেছে। ছুটির দিনেও তারা রাস্তায় ছিলো।

ক্ষুদে শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বিভাগকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে, ইচ্ছা থাকলে সবই করা সম্ভব। ভোগান্তির মধ্যেও তাদের এ কাজকে স্বাগত জানিয়েছে জনসাধারণ। টনক নড়েছে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদেরও।

ভয়েস অব আমেরিকার সঙ্গে আলাপচারিতায় এসব বিষয়কে তুলে ধরেছেন নিরাপদ সড়ক চাই-নিসচা’র প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন ও মানবাধিকার কর্মী জুনায়েদ সাকী। তারা আলোচনায় অংশ নিয়ে যৌক্তিক এ আন্দোলনের ফলাফল কি হতে পারে তা নিয়েও কথা বলেছেন।

এদিকে শান্তিপূর্ণ আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ‘দুষ্কৃতকারী’ যুবকদের হামলার প্রতিবাদে ঢাকার বিভিন্ন স্থানে মানববন্ধন করেছেন উদ্বিগ্ন অভিভাবকেরা। এ সময় তারা সতর্ক করে বলেছেন, সন্তানদের ওপরে হামলা হলে তারা ঘরে বসে থাকবে না।

ইতোমধ্যে বিভিন্ন ধরনের সামাজিক সংগঠনগুলোও সংহতি প্রকাশ করে রাজপথে নেমেছে। তারাও শান্তিপূর্ণ আন্দোলনে পাশে থাকার ঘোষণা দিয়েছে।

এই আন্দোলনে সরকার প্রশাসনিক এবং সরকারি দল রাজনৈতিক হস্তক্ষেপ করলে তা হিতে বিপরীত হতে পারে। তাতে আন্দোলন ভিন্ন দিকে মোড় নিতে পারে। এ ক্ষেত্রে সরকারের উচিত দ্রুত সমাধানে পৌঁছানো।

প্রসঙ্গত, গত রোববার রাজধানীর এয়ারপোর্ট সড়কে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দিয়া খানম মিম ও আবদুল করিম রাজিব নামে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। এরপর থেকে নিরাপদ সড়কসহ নয় দফা দাবিতে রাজপথে নামে শিক্ষার্থীরা।