লোকালয় ২৪

কোভ্যাক্সের আওতায় ১২ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা পেল বাংলাদেশ

সুইজারল্যান্ড, সুইডেন এবং নরওয়ে বিশ্বব্যাপী কোভ্যাক্স সুবিধার আওতায় বাংলাদেশকে ১২ লাখের বেশি অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা দিয়েছে। গত ৯ ডিসেম্বর এগুলো বাংলাদেশে এসে পৌঁছেছে।

আজ রোববার বিকেল ৪টায় ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক অনুষ্ঠানে ৩ দেশের রাষ্ট্রদূত প্রতীকীভাবে এই টিকা বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তর করেন।

স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বাংলাদেশ সরকারের পক্ষে টিকা গ্রহণ করেন। অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সুইডেন, সুইজারল্যান্ড এবং নরওয়ের রাষ্ট্রদূতরা যৌথ বিবৃতিতে এই মহামারি মোকাবিলায় একটি কার্যকর বহুপাক্ষিক উদ্যোগের গুরুত্ব তুলে ধরেন এবং নিরাপদ ও কার্যকর কোভিড-১৯ টিকার দ্রুত এবং সমান বৈশ্বিক প্রবেশগম্যতায় তাদের দেশগুলির প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

৩টি দেশেই বহুপাক্ষিক ‘অ্যাক্সেস টু কোভিড-১৯ টুলস অ্যাক্সিলারেটর’ (ACT-A) উদ্যোগে আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে এবং কোভ্যাক্স সুবিধায় কোভিড-১৯ টিকার অনুদান দিয়েছে। মহামারির শুরু থেকেই তারা বাংলাদেশ জুড়ে বিভিন্ন সম্মুখসারির উদ্যোগে দ্বিপাক্ষিকভাবে অবদান রেখেছে এবং এই সহায়তা ঝুঁকিপূর্ণ এবং প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছেছে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূতরা বাংলাদেশে ১২ লাখের বেশি অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা বরাদ্দ এবং সরবরাহ করতে কোভ্যাক্স-এর সিদ্ধান্তকে স্বাগত জানান। এরমধ্যে আছে- কোভ্যাক্স সুবিধায় অনুদানকৃত সুইডেনের ৫ লাখ ৩৫ হাজার ২০০, সুইজারল্যান্ডের ৪ লাখ ৪৬ হাজার এবং নরওয়ের ২ লাখ ৩৭ হাজার ৬০০ টিকা।