লোকালয় ২৪

কা’বার মসজিদের ইমামকে গ্রেপ্তার করলো সৌদি

আন্তর্জাতিক ডেস্ক: প্রকাশ্যে নারী-পুরুষের অবাধ মেলামেশার সমালোচনা করে খুতবা দেয়ায় পবিত্র কা’বা শরীফের মসজিদ তথা হারামাইন শরীফের এক ইমামকে গ্রেপ্তার করেছে সৌদি আরব সরকার।

গত রোববার ইমাম শেখ সালেহ আল-তালিবকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় সোশ্যাল মিডিয়া অ্যাডভোকেসি গ্রুপ ‘প্রিজনারস অব কনসায়েন্স’। সংগঠনটি সৌদিতে ধর্ম প্রচারক ও ধর্মীয় নেতাদের গ্রেপ্তারের নথি সংরক্ষণ করে থাকে। খবর: আলজাজিরা।

গ্রুপটি জানায়, প্রকাশ্যে পাপাচার ঠেকাতে প্রতিবাদের বিষয়ে ইসলামের দায়িত্বের বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে ইমাম সালেহ আমোদ-ফূর্তি অনুষ্ঠানে ছেলে-মেয়েদের অবাধ মেলামেশার সমালোচনা করে খুতবা দেন। এরপর তাকে গ্রেপ্তার করা হয়।

খালিজ অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, ইমাম সালে মক্কার একজন বিচারকের দায়িত্বেও রয়েছেন। তিনি তার খুতবায় কনসার্ট এবং এ ধরনের অন্যান্য আমোদ-ফূর্তির অনুষ্ঠানে আত্মীয় নন এমন ছেলে-মেয়েদের অবাধ মেলামেশার সমালোচনা করেন।

খুতবায় সৌদি রাজপরিবারের সরাসরি কোনো সমালোচনা করা হয়নি। অবশ্য সম্প্রতি বিভিন্ন কর্মসূচিতে নারীদের অংশগ্রহণের বিষয়ে বিধিনিষিধ শিথিল করেছে সৌদি কর্তৃপক্ষ।

ইমাম সালেহকে গ্রেপ্তারের বিষয়ে আনুষ্ঠানিক কিছু জানায়নি সৌদি আরব। তবে গ্রেপ্তারের খবর ছড়িয়ে পড়তেই কয়েক ঘণ্ট পর তার ইংলিশ এবং আরবি ভাষার টুইটার অ্যাকাউন্ট দু’টি ডি-অ্যাক্টিভেট হয়ে যায়।

প্রসঙ্গত, ২০১৭ সালের জুন মাসে মোহাম্মদ বিন সালমান যুবরাজের দায়িত্ব নেয়ার পর কয়েক ডজন ইমাম, নারী অধিকার কর্মী এবং রাজপরিবারের সদস্যকে বন্দি করা হয়।