লোকালয় ২৪

কর্মক্ষেত্রে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখুন: প্রধানমন্ত্রী

কর্মক্ষেত্রে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখুন: প্রধানমন্ত্রী

লোকালয় ডেস্কঃ কোনো ধরনের বিশৃঙ্খলা না করে কর্মক্ষেত্রে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য শ্রমিক—মালিক উভয় পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১ মে, মঙ্গলবার মে দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি এটুকুই চাই, আমাদের মালিক ও শ্রমিকদের মাঝে যেন একটা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় থাকে’।

এ সময় প্রধানমন্ত্রী শ্রমিকদের বহিরাগত কারও উস্কানি দ্বারা প্রলুদ্ধ হয়ে কর্মক্ষেত্রে বিশৃঙ্খলা সৃষ্টি না করার আহ্বান জানান।

শ্রমিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘যে কারখানা আপনার রুজি-রোজগারের ব্যবস্থা করে, আপনার ভাত খাওয়ার ব্যবস্থা করে সেই কারখানা যাতে ঠিকমতো চলে সেদিকে যেমন দৃষ্টি দিতে হবে এবং সেখানে যাতে কোনো অশান্তির সৃষ্টি না হয় সেদিকেও খেয়াল রাখার জন্য আমি আমার শ্রমজীবী ভাই-বোনদের বিশেষভাবে অনুরোধ জানাব।’

কর্মক্ষেত্রে সুষ্ঠু পরিবেশ রাখার জন্য কারখানা মালিকদেরও শ্রমিকদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ আচরণ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের (চুন্নু) সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুন্নুজান সুফিয়ান এমপি, বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রতিনিধি গগণ রাজভাণ্ডারী, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুকুর মাহমুদ এবং বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি. রহমান।

এর আগে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান সচিব আফরোজা খানম।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দুজন অসুস্থ শ্রমিক, দুর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবার এবং শ্রমিকদের চারজন মেধাবী সন্তানের হাতে আর্থিক সহায়তা তুলে দেন।