লোকালয় ২৪

কমেছে শাকসবজি, মাছ-মাংসের দাম

কমেছে শাকসবজি, মাছ-মাংসের দাম

লোকালয় ডেস্কঃ রাজধানীর বাজারে পবিত্র রমজান মাস উপলক্ষে রোজার শুরুতেই ভোগ্যপণ্যের দামে উত্তাপ ছড়িয়ে পড়েছিল। তবে ইতোমধ্যে কমতে শুরু করেছে অধিকাংশের দাম। চিনি, ছোলা, পেঁয়াজ, রসুন, বেগুন, শসা, কাঁচামরিচ, মাছ, মাংস, মুরগিসহ বিভিন্ন পণ্যের দাম কমেছে।

দৈনিক সমকালের প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীর মোহাম্মদপুর টাউন হল, মিরপুর-১ নম্বর শাহ আলী ও কারওয়ান বাজারে বৃহস্পতিবার ১০০ টাকার বেগুন বিক্রি হয় প্রতি কেজি ৫০ টাকা দরে। মিরপুর-১ নম্বর বাজারে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। যদিও কিছু কিছু বাজারে এখনো ৬০ টাকা। শসার দামও কেজিতে ১৫ টাকা কমে এখন ৩০ থেকে ৩৫ টাকা।

খুচরা বাজারে প্রতি কেজি কাঁচামরিচ ৩০ টাকা, তবে ২৫০ গ্রাম কাঁচামরিচ ১০ টাকা হিসেবে ৪০ টাকা কেজিতেও বিক্রি হচ্ছে। অন্যান্য সবজিও কেজিতে ৫ থেকে ১০ টাকা কমে ৩৫ থেকে ৫০ টাকার মধ্যে নেমেছে। পাশাপাশি চিনি বিক্রি হয়েছে ৫৬ থেকে ৫৮ টাকায়। রোজার শুরুতে প্রতি কেজি ৫৬ থেকে ৫৮ টাকায় নেমেছে। ছোলার দামও কেজিতে পাঁচ টাকা কমে এখন ৬৫-৭০ টাকা।

আমদানি করা পেঁয়াজ ৪০ টাকা ও দেশি পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি হয়েছে রোজার শুরুতে। এখন যথাক্রমে তা ২৫-৩০ টাকা ও ৪০ টাকা। কেজিতে ২০ টাকা কমে আমদানি করা চীনা রসুন এখন ৯০ থেকে ১০০ টাকা ও দেশি রসুন ৬০ টাকা। তবে আদার দাম এখন চড়া। দেশি আদা ৮০ থেকে ১০০ টাকা ও আমদানি করা চীনা আদা ১২০ টাকা।

টাউন হল মার্কেটের সবজি বিক্রেতা মো. মামুন জানান, রোজার শুরুতে হঠাৎ পণ্যের চাহিদা বেড়ে যায়। এ কারণে দামও ওই সময়ে সবচেয়ে বেশি বেড়েছিল। এখন ক্রেতাদের চাহিদা কমায় দাম কমেছে।

এদিকে কমেছে ব্রয়লার মুরগির দামও। কেজিতে ২০ টাকা কমে ব্রয়লার মুরগি ১৩৫ থেকে ১৪০ টাকা, লেয়ার মুরগি ১৮০ টাকা। তবে এখনো সিটি করপোরেশনের নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না গরুর মাংস। রোজার শুরুতে প্রতি কেজি ৫০০ টাকায় বিক্রি হলেও এখন তা ৪৮০ টাকায় পাওয়া যাচ্ছে। এ ছাড়া কেজিতে ২৫০ গ্রাম চর্বি নিলে ৪৫০ টাকায় বিক্রি করা হয়। খাসির মাংস নির্ধারিত ৬০০ ও ৭২০ টাকায় বিক্রি হচ্ছে, রোজার শুরুতে যা ছিল ৭৫০ টাকা।

মাছের বাজারে কেজিতে গড়ে ৫০ টাকা দাম কমেছে। মাঝারি আকারের প্রতি কেজি রুই ও কাতল বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায়। তেলাপিয়া ১৩০ থেকে ১৪০ টাকা ও পাঙ্গাশ ১০০ থেকে ১২০ টাকায়। তুলনামূলক কম রয়েছে অন্যান্য মাছের দামও।