সংবাদ শিরোনাম :
ওয়ানডেকে বিদায় জানালেন শোয়েব মালিক

ওয়ানডেকে বিদায় জানালেন শোয়েব মালিক

ওয়ানডেকে বিদায় জানালেন শোয়েব মালিক
ওয়ানডেকে বিদায় জানালেন শোয়েব মালিক

স্পোর্টস আপডেট ডেস্ক- পাকিস্তান আর ক্রিকেট বলতেই একটু অন্যরকম চমক। ক্রিকেট খেলুড়ে অন্য দেশ গুলোর থেকে অনেক কিছু অন্যরকম। বছরের পর বছর দলের জন্য খেলা যাওয়া খেলোয়াড়দের জন্য বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড ও সমর্থকরা জানায় আলাদা সম্মান। তবে পাকিস্তান ক্রিকেটের ক্ষেত্রে বিষয়টি ভিন্ন। অধিকাংশ ক্রিকেটারকেই বিদায় নিতে হয়েছে তিক্ত অভিজ্ঞতা নিয়ে! বাদ যায়নি প্রায় ২০ বছর দলকে সার্ভিস দেওয়া শোয়েব মালিকও।

হয়তো চেয়েছিলেন শেষ ম্যাচে খেলে বিদায় নেবেন শোয়েব! কিন্তু সাম্প্রতিক বাজে পারফর্মের কারণে আর যায়গা হয়নি দলে। তার অবসরের কথা ভেবেও বুঝি মন গলেনি বোর্ডের! তাই কোন আনুষ্ঠানিকতা নয় প্রত্যাশিতভাবেই একদিনের ক্রিকেট থেকে অবসর নিলেন শোয়েব মালিক। গতকাল শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ শেষ হতেই সাংবাদিক সম্মেলনে শোয়েব জানিয়ে দিলেন, পরিবারের সঙ্গে আরও সময় কাটাতে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ফোকাস করতেই একদিনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা।

৩৭ বছর বয়সী শোয়েব মালিক গত বছরই জানিয়েছিলেন যে বিশ্বকাপের পরেই তিনি একদিনের ক্রিকেট থেকে অবসর নেবেন। ২০১৯ সালে বিশ্বকাপে পাকিস্তানের হয়ে মাত্র ৩টি ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন তিনি। করেছেন মাত্র ৮ রান। যার মধ্যে দুটি ম্যাচে শূন্য রানে আউট হন। এমনকি বিশ্বকাপে ভারতের কাছে হারের পর সমালোচনার শিকার হন শোয়েব মালিক। ভারতের বিরুদ্ধে ম্যাচের আগের দিন স্ত্রী সানিয়া মির্জা ও পাকিস্তান দলের বেশ কয়েকজন ক্রিকেটারকে সঙ্গে নিয়ে ম্যাঞ্চেস্টারের একটি রেস্তোরাঁয় পার্টি করতে দেখা যায়। পার্টিতে খানা-পিনা হুঁকো সবকিছুরই ব্যবস্থা ছিল। বিশ্বকাপে এমন পারফরম্যান্স! স্বাভাবিকভাবেই শোয়েব মালিকের উপর বেজায় চটে যান পাক সমর্থকরা। পুরো বিশ্বকাপে ফর্মে না থাকলেও ছিলেন সমালোচনার কেন্দ্রে।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, শোয়েব অবসরের পরিকল্পনা গ্রহণ করেছিলেন আগেই। সেই অনুযায়ী, শুক্রবার ম্যাচ শেষের পর সাংবাদিক সম্মেলনে ৫০ ওভারের ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানান তিনি।

তবে টি২০-তে এখনো খেলা চালিয়ে যাবেন শোয়েব। আগামী বছর টি২০ বিশ্বকাপেও খেলতে দেখা যেতে পারে তাকে। ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে এমনটাই আশার বাণী শোনালেন এই ক্রিকেটার।

শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে দলে না থাকলেও ম্যাচ শেষে সরফরাজরা শোয়েব মালিককে গার্ড অব অনার দেন।

বিদায়বেলায় আবেগঘন বার্তায় ৩৭ বছর বয়সী এই খেলোয়াড় বলেন, ‘আগের সাক্ষাৎকারেই আমি আমার অবসরের বিষয়টি স্পষ্ট করেছিলাম। আজ বিশ্বকাপে দলের শেষ ম্যাচ ছিল এবং আমি ওয়ান ডে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। কয়েক বছর আগেই বিশ্বকাপের পর অবসরের সিদ্ধান্তটা গ্রহণ করেছিলাম। দুঃখের বিষয় হলো, যে ফরম্যাটে একসময় সবচেয়ে বেশি ভালোবাসতাম আজ সেই ফরম্যাট থেকেই অবসর নিতে চলেছি। তবে পরিবারকে আগের চেয়ে অনেক বেশি সময় দিতে পারবো এই ভেবে আমি খুশি। পাশাপাশি টি২০ ক্রিকেটেও অনেক বেশি মনোনিবেশ করতে পারব।’

পাকিস্তানের এই ক্রিকেটার বলেন, ‘দলের স্বার্থে ব্যাটিং অর্ডারে যখন যেখানে প্রয়োজন সেখানে ব্যাট করেছি। কিন্তু চলতি বিশ্বকাপে দুটো খারাপ পারফরম্যান্সের নিরিখে আমাকে বিচার করা হলো এই ভেবে কিছুটা খারাপ লাগছে।’

বিদায়বেলায় দীর্ঘ ২০ বছরের ওয়ান ডে ক্রিকেটে যারা পাশে থেকেছেন, প্রত্যেককেই ধন্যবাদ জানান শোয়েব। ক্রিকেটার থেকে শুরু করে কোচ, যাদের সঙ্গে দীর্ঘ কেরিয়ারে ড্রেসিংরুম শেয়ার করেছেন, পাশাপাশি বন্ধু-পরিবার, মিডিয়া, স্পনসর, পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং সর্বোপরি সমর্থকদের ভালোবাসা ও সমর্থনে আপ্লুত ওয়ান ডে ক্রিকেটে ৯টি শতরানের মালিক শোয়েব।

এর আগে ২০১৫ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন শোয়েব মালিক।

১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মালিকের। পরের ২০ বছরে ২৮৭টি ওয়ানডেতে ৭ হাজার ৫৩৪ রান করার পাশাপাশি বল হাতে নেন ১৫৮টি উইকেট। ৯ সেঞ্চুরির সঙ্গে আছে ৪৪টি ফিফটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com