লোকালয় ২৪

এশিয়া কাপে ‘বিশেষ সুবিধা’ পাচ্ছে ভারত

খেলাধুলা ডেস্ক: ১৫ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে ১৪তম এশিয়া কাপ। এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই আসরে খেলবে মোট ছয়টি দেশ। এশিয়ার টেস্টখেলুড়ে ছয় দেশের সাথে যোগ দিবে হংকং, কদিন আগেই তারা এশিয়া কাপ কোয়ালিফায়ার জিতেছে। ছয় জাতির এই আসরে বিশেষ সুবিধা পেতে বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন ভারত।

দেশটির একাধিক সংবাদ মাধ্যম জানাচ্ছে যে, এশিয়া কাপে অংশগ্রহণকারী দলগুলোর দুটি ভিন্ন ভেন্যুতে খেলতে হলেও ভারত শুধু একটি ভেন্যুতেই খেলবে এবং অন্য পাঁচটি দল একটি নির্দিষ্ট হোটেলে থাকলেও ভারত থাকে অন্য হোটেলে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুসারে, এশিয়া কাপে ভারত তাদের সব ম্যাচ খেলবে দুবাইয়ের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। অন্য পাঁচ দল এই ভেন্যুর পাশাপাশি আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়ামেও খেলবে।

ভারতকে এই সুবিধায় দেয়ায় অন্য দলগুলোর কিছুটা হলেও অসন্তুষ্ট হওয়ার কথা। কারণ তাদের দুই ভেন্যুতে ছোটাছুটি করে ম্যাচ খেলতে হবে। পক্ষান্তরে ভারতের ও সমস্যা থাকবে না। ধারণা করা হচ্ছে, ইংল্যান্ডের বিপক্ষে দীর্ঘ সিরিজ খেলে ক্লান্ত ভারতকে একটু স্বস্তিকর সময় দিতেই এমন পদক্ষেপ নিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

এশিয়া কাপে ভারত খেলবে গ্রুপ ‘এ’তে। যেখানে তাদের সঙ্গী পাকিস্তান ও হংকং। এই গ্রুপের প্রথম ম্যাচ ১৬ সেপ্টেম্বর। যে দিন পাকিস্তানের মুখোমুখি হবে হংকং। ভারত তাদের প্রথম ম্যাচ খেলতে নামবে ১৮ সেপ্টেম্বর হংকংয়ের বিপক্ষে।

ভারত এর মধ্যেই ১৬ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছে। ঘোষিত দলের অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাতে। তাদের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।