লোকালয় ২৪

এবার বাংলাদেশে আসছে বৌদ্ধরা, মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

এবার বাংলাদেশে আসছে বৌদ্ধরা, মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

লোকালয় ডেস্ক- রোহিঙ্গাদের পর এবার মিয়ানমার থেকে সাধারণ বৌদ্ধ ও উপজাতিদের তাড়িয়ে দেয়া হচ্ছে। তাদের মধ্যে অল্পসংখ্যক বাংলাদেশে প্রবেশও করেছে। কয়েকজনকে সীমান্ত থেকে ফেরত পাঠানো হয়েছে।

রাখাইনে নতুন করে অস্থিতিশীল হওয়ায় আরও বড় ধরনের অনুপ্রবেশ ঘটার আশঙ্কা করছে বাংলাদেশ। উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার ঢাকার মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও কে জরুরি তলব করা হয় এবং ঢাকার পক্ষ থেকে অবৈধ অনুপ্রবেশ চেষ্টার কড়া প্রতিবাদ জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া অনু বিভাগের মহাপরিচালক মো. দেলোয়ার হোসেন এ বিষয়ে মিয়ানমারের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেন।

মিয়ানমারের রাষ্ট্রদূতকে বলা হয়, গত দেড় বছরে বাংলাদেশের শতচেষ্টা সত্ত্বেও একজন রোহিঙ্গাকে ফেরত না নিয়ে নতুন করে পরিকল্পিতভাবে রাখাইন অস্থিতিশীল করে দলে দলে বৌদ্ধ এবং উপজাতিদের বাংলাদেশ সীমান্তের দিকে ঠেলে দেয়া হচ্ছে। যা একেবারেই গ্রহণযোগ্য নয়।

রাষ্ট্রদূতের মাধ্যমে এমন পরিকল্পিত ষড়যন্ত্র বন্ধ করতে এখনই ব্যবস্থা নেয়ার জন্য মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায় বাংলাদেশ।

রাষ্ট্রদূতকে বলা হয়, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের রাখাইনে ফেরার অনুকূল পরিবেশ নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান মিয়ানমারকে পূরণ করতে হবে, অন্যথায় যেকোনো অস্থিতিশলি পরিস্থিতির জন্য মিয়ানমারকেই দায় নিতে হবে।

এর আগে ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের উত্তরে রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর নৃশংস অভিযানের শিকার হয়ে লাখ লাখ রোহিঙ্গা নিজ দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে। দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর তদন্তে রোহিঙ্গা দমনে রাখাইনে ভয়াবহ নিপীড়ন, নির্বিচারে হত্যা ও ধর্ষণের অভিযোগ রয়েছে।