লোকালয় ২৪

এডিস মশার প্রজনন ক্ষমতা রোহিঙ্গাদের মতো: স্বাস্থ্যমন্ত্রী

এডিস মশার প্রজনন ক্ষমতা রোহিঙ্গাদের মতো: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা- হঠাৎ করে এডিস মশা বেড়ে যাওয়ার কারণে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ‘এডিস মশার প্রজনন ক্ষমতা রোহিঙ্গাদের মতো, যে কারণে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) আয়োজিত ডেঙ্গু চেঞ্জিং ট্রেন্ডস অ্যান্ড ম্যানেজমেন্ট আপডেট শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনারে মন্ত্রী এ মন্তব্য করেন।

ঢামেক মেডিসিন বিভাগের আয়োজনে অনুষ্ঠিত প্রোগ্রামে মন্ত্রী আরও বলেন, এডিস মশার প্রডাকশন অনেক বেশি। যেভাবে রোহিঙ্গা পপুলেশন আমাদের দেশে এসে বেড়েছে, সেভাবেই এই মসকিউটো পপুলেশনও বেড়েছে। আমরা তাদের নিয়ন্ত্রণ করতে পারিনি। তবে মশা নিধন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ নয়, এটি সিটি কর্পোরেশনের কাজ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গুর প্রকোপ নিয়ে ভীষণ চিন্তিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডন সফরে থাকলেও তিনি প্রায় প্রতিদিন টেলিফোনে স্বাস্থ্যমন্ত্রীর কাছে পরিস্থিতি জানতে চাইছেন। এছাড়া রোগীদের সুচিকিৎসা দেওয়ারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী অনুষ্ঠানে জানান, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এ কারণে মিডিয়াকে আতঙ্ক ছড়ানোর মতো সংবাদ প্রকাশ না করতে অনুরোধ জানান স্বাস্থ্যমন্ত্রী।