সংবাদ শিরোনাম :
এক ছবিতেই ২৬ ভোটার!

এক ছবিতেই ২৬ ভোটার!

এক ছবিতেই ২৬ ভোটার!

লোকালয় ডেস্কঃ একই মহিলার ছবি। কখনও তিনি ২৮ বছরের রজনীবাই, কখনও ৪৫ বছরের পার্বতীবাই। কোথাও আবার তিনিই ৩০ বছরের ফাজিয়া খান। কখনও সেই মহিলাই পুরুষ হয়ে হচ্ছেন ২৪ বছরের সুরেশ। এ খবর দিয়েছে আনন্দবাজার।

একই ছবি দিয়ে ২৬ জন ভুয়া ভোটার হিসেবে দেখানো হয়েছে তাকে! ভারতের মধ্যপ্রদেশের ১০০টি কেন্দ্র খুঁজে এমন প্রায় ৬০ লক্ষ ভুয়া ভোটারের সন্ধান পাওয়ার দাবি করেছে রাহুল গাঁন্ধির দল কংগ্রেস। চলতি বছরের শেষেই বিধানসভা ভোট হওয়ার কথা বিজেপি শাসিত এই রাজ্যে।

কমলনাথ, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দিগ্বিজয় সিংহের মতো রাজ্যের কংগ্রেসের মাথারা আজ সোমবার একজোট হয়ে অভিযোগ জানাতে গেলেন দিল্লিতে নির্বাচন কমিশনে। কিন্তু মধ্যপ্রদেশে বিজেপির ফন্দি টের পেয়ে সেখানেই থামছে না রাহুলের দল। এই মুহূর্তে বিজেপির দখলে বিশটির বেশি রাজ্য। লোকসভা ভোটের আগে এ ভাবে রাজ্যে-রাজ্যে ভুয়া ভোটার দিয়ে খেলা ঘোরাতে চাইছেন নরেন্দ্র মোদী— সেই আশঙ্কায় সব রাজ্যে তদন্তে নামছে কংগ্রেস।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, ‘মধ্যপ্রদেশের মাত্র ১০০টি কেন্দ্রে খোঁজ করতে গিয়ে ১২% ভুয়া ভোটার ধরা পড়েছে। বিজেপির সঙ্গে কমিশনের কিছু অফিসারের যোগসাজস ছাড়া এটি সম্ভব নয়। কিন্তু একটি বিষয় স্পষ্ট, এই বিষয়টি শুধু একটি রাজ্যে সীমাবদ্ধ নয়। বিজেপি শাসিত অন্য রাজ্যেও তাই খোঁজ শুরু হবে।’ কমলনাথ বলেন, বিজেপির রাজ্যে এত লক্ষ লক্ষ ভুয়া ভোটার, অথচ বিজেপি চুপ। তাদের মুখে কোনও অভিযোগ নেই। কারণ, তারাই করিয়েছে এটি!

কংগ্রেসের অভিযোগ পেয়ে অবশ্য নির্বাচন কমিশন আজই তদন্তের নির্দেশ দিয়েছে। একটি বিশেষ টিম গঠন করে চার দিনের মধ্যে রিপোর্ট পেশ করতে বলেছে। কিন্তু কংগ্রেসের সাফ কথা, এর পর কোনও ভুয়া ভোটার ধরা পড়লে যেন কমিশনের অফিসারের বিরুদ্ধেও শাস্তিমূলক পদক্ষেপ করা হয়। তালিকা চূড়ান্তের সময় কমিশনের অফিসারকে লিখে দিতে হবে, এ তালিকা সঠিক।

কংগ্রেসের মতে, যে কোনও রাজ্যে মাত্র ১% কম ভোটেও গোটা ছবিটা বদলে যায়। আর সেখানে ১০-১২% ভুয়া ভোটারের যোগান আগে থেকেই খুলে রাখছে বিজেপি। মধ্যপ্রদেশে জনসংখ্যা বেড়েছে ২৪%, আর ভোটার বেড়েছে ৪০%!

কংগ্রেসের এক নেতা বলেন, ‘এটিও অমিত শাহের মাইক্রোম্যানেজমেন্টের অঙ্গ হবে। উপর মহলের ইশারাতেই বিজেপি শাসিত রাজ্যে এমন ব্যবস্থা হচ্ছে। তবে এখন প্রযুক্তির মাধ্যমে সহজেই এ সব ধরে ফেলা যায়। বিজেপির চাল ভেস্তে দেওয়া হবে গোটা দেশে।’

তবে বিজেপি দায় এড়িয়ে বলছে— কমিশনের ব্যাপার, তারাই দেখবে অভিযোগ ঠিক কি না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com