লোকালয় ২৪

এই কাঁকড়ার রক্তের দাম লিটারপ্রতি ১৩ লাখ টাকা!

এই কাঁকড়ার রক্তের দাম লিটারপ্রতি ১৩ লাখ টাকা!

লোকালয় ডেস্কঃ অশ্বক্ষুরের মতো দেখতে উপবৃত্তাকার এই কাঁকড়াটির হলো নাল কাঁকড়া (Horseshoe Crab)। এই কাঁকড়া জ্ঞান-বিজ্ঞানের প্রসারেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এদের রক্তের ঔষধি বৈশিষ্ট্যে জীবন বাঁচছে লাখ লাখ রোগীর। আর নাল কাঁকড়ার রয়েছে বিশেষ ‘নীল রক্ত’। এই কাঁকড়ার নীল রক্তের দাম লিটারপ্রতি বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩ লাখ টাকা।

বিজ্ঞানীদের মতে, নাল কাঁকড়া নাকি প্রজাতিগত দিক থেকে কাঁকড়ার চেয়ে বিভিন্ন মাকড়শার সাথে বেশি সম্পর্কযুক্ত। কিন্তু দেখতে সামুদ্রিক কাঁকড়ার সাথে অনেকটাই সাদৃশ্যপূর্ণ।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই রক্তের অসাধারণ ক্ষমতাবলে নাল কাঁকড়ারা যেকোনো ধরনের ব্যাকটেরিয়া এবং বিষাক্ত পদার্থ থেকে নিজেদের রক্ষা করতে পারে।

এই কাঁকড়ার রক্তের রঙ নীল হওয়ার কারণ সম্পর্কে বিজ্ঞানীরা জানান, মেরুদণ্ডী প্রাণীরা সাধারণত হিমোগ্লোবিনে লোহার উপস্থিতিকে কাজে লাগিয়ে রক্তে অক্সিজেন পরিবহন করে থাকে। কিন্তু এই প্রজাতির কাঁকড়ার ক্ষেত্রে বিষয়টি পুরো আলাদা। হিমোসায়ানিনের সাহায্যে এরা অক্সিজেন পরিবহন করে। আর তাতে তামার উপস্থিতি থাকার কারণে রক্তের রঙ নীল হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, নাল কাঁকড়ার রক্তে অ্যামিবোসাইটের উপস্থিতি রয়েছ। এই কাঁকড়ার অ্যামিবোসাইটে মাত্র এক ট্রিলিয়ন ভাগের এক ভাগ ব্যাকটেরিয়ার উপস্থিতিতে রক্ত জমাট বেঁধে যায়। মূল বিষয়টি হচ্ছে, স্তন্যপায়ী প্রাণীর ন্যায় এই বিক্রিয়া সম্পন্ন হতে ৪৮ ঘণ্টার কোনো প্রয়োজন হয় না। মাত্র ৪৫ মিনিটে এরা রক্তে উপস্থিত যেকোনো জীবাণুর মোকাবিলা করতে পারে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার সমুদ্র সৈকতে মাঝে মাঝেই এই কাঁকড়া দেখা পাওয়া যায়। চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি বা ভ্যাকসিনেও ব্যাকটিরিয়ার উপস্থিতি পরীক্ষায় ব্যবহার হয় এটি। তাই মূল্যবান এই কাঁকড়ার নীল রক্ত কিনতে গেলে আপনার লিটারপ্রতি খরচ করতে হবে প্রায় ১৩ লাখ টাকা।