মহাকাশযাত্রা: টিভি সেটের সামনে নির্ঘুম কাটিয়েছেন অসংখ্য মানুষ

মহাকাশযাত্রা: টিভি সেটের সামনে নির্ঘুম কাটিয়েছেন অসংখ্য মানুষ

উেক্ষপণ স্থগিত করে সাড়ে ষোলো কোটি মানুষের অপেক্ষার প্রহর দীর্ঘতর হয়েছে

  • মহাকাশযাত্রা :তাকিয়ে সারাদেশ

লোকালয় ডেস্ক: শেষ মিনিটে এসে আটকে যায় স্যাটেলাইট উেক্ষপণ ** উেক্ষপণের নতুন সময় শুক্রবার রাত ২টা ১৪ মিনিট থেকে ৪টা ১৪ মিনিট ** রকেট আর স্যাটেলাইট নতুন করে উড়তে প্রস্তুত :স্পেসএক্স ** উেক্ষপণের শেষ দুই মিনিট পুরোপুরি নিয়ন্ত্রিত হয় কম্পিউটারের মাধ্যমে ** কিছু সমস্যার কারণে কম্পিউটারই উেক্ষপণ স্থগিত করে বাংলাদেশের সাড়ে ষোলো কোটি মানুষের অপেক্ষার প্রহর দীর্ঘতর হয়েছে। বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে টিভি সেটের সামনে নির্ঘুম কাটিয়েছেন অসংখ্য মানুষ। সবাই প্রতীক্ষায় ছিলেন ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে। কিন্তু শেষ মিনিটে এসে আটকে যায় স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর মহাকাশ যাত্রা। তবে আশার কথা একদিন পিছিয়ে গতকাল শুক্রবার রাত ২টা ১৪ মিনিট থেকে ৪টা ১৪ মিনিটের মধ্যে (বাংলাদেশ সময়) এটি উড়ানোর নতুন সময় ঠিক করে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’। ফলে সবকিছু ঠিকঠাক থাকলে এই সংবাদপত্রের কপি পাঠকের হাতে পৌঁছানোর অনেক আগে থেকেই ফ্যালকন-৯ রকেটের ব্লক ৫ সংস্করণ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ে জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটের পথে ছুটতে থাকার কথা। নতুন করে কোনো জটিলতা দেখা না গেলে আজই স্যাটেলাইটের অভিজাত ক্লাবে যুক্ত হবে বাংলাদেশ।

ঠিক শেষ মিনিটে এসে কেন আটকে গেল উেক্ষপণ? এমন প্রশ্নের সঠিক কোনো ব্যাখা দেয়নি স্পেসএক্স কর্তৃপক্ষ। তবে প্রতিষ্ঠানটির ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ার মাইকেল হেমার্চলে বলেছেন, ‘স্যাটেলাইট উেক্ষপণের পুরো প্রক্রিয়া কম্পিউটারের প্রসেস সেন্সরের আওতায়। ফলে কোথাও কিছু ঠিকমত কাজ না করলে কম্পিউটারই এটা আটকে দেয়। তবে স্যাটেলাইট এবং রকেটের কোনো ক্ষতি হয়নি। দু’টোই নতুন করে উড়ার জন্য প্রস্তুত রয়েছে।’ নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পিছিয়েও কেন সমস্যা ধরা যায়নি? এ বিষয়ে স্পেসএক্স কর্তৃপক্ষ বলেছে, এই সময়ের মধ্যে তাদের বিশেষজ্ঞরা পরীক্ষা-নিরীক্ষা করেছেন কোনো কিছু ধরা পড়েনি। শুক্রবার রাতেই এটা মহাকাশের পথে উড়াল দেবে এমনই আশা করছে স্পেসএক্স। তবুও অতিরিক্ত আরো একদিন অর্থাত্ আজ শনিবার দিনটিও বরাদ্দ রাখা হয়েছে। যদি শনিবারও চেষ্টা করতে হয় সে ক্ষেত্রে এ জন্য অতিরিক্ত ভাড়া গুনতে হবে বাংলাদেশকে।

উেক্ষপণ দেখতে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। উেক্ষপণ স্থগিত হওয়ার কয়েক মিনিটের মধ্যে ফেসবুকে তিনি একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেছেন, ‘উেক্ষপণের শেষ মিনিট পুরোপুরি নিয়ন্ত্রিত হয় কম্পিউটারের মাধ্যমে। কম্পিউটারের হিসাবে কোনো কিছু স্বাভাবিকের বাইরে ধরা পড়লে তা উেক্ষপণ কার্যক্রম স্থগিত করে দেয়। উেক্ষপণের মাত্র ৪২ সেকেন্ড আগে তা বন্ধ করে দেয়। স্পেসএক্স আবার সব কিছু পরীক্ষা করবে এবং শুক্রবার একই সময়ে উেক্ষপণের চেষ্টা করবে।’ তিনি বলেন, রকেট উেক্ষপণে কোনো ধরনের ঝুঁকি নেওয়া হয় না, তাই এমন হওয়াটা ‘খুবই স্বাভাবিক’।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা ৪৭ মিনিটে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহটির মহাকাশ পানে যাত্রা শুরুর কথা ছিল। সব প্রস্তুতি  সেরে উেক্ষপণের প্রক্রিয়াও শুরু হয়েছিল। কিন্তু মিনিট খানেক আগে সমস্যা দেখা দেওয়ায় স্যাটেলাইটটি আর ওড়েনি। কেনেডি স্পেস সেন্টার থেকে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, ‘উেক্ষপণের ঠিক দুই মিনিট আগে এটি কম্পিউটারের কন্ট্রোলে চলে যায়। হয়ত কিছু সমস্যায় আপতত উেক্ষপণ স্থগিত করা হয়েছে। আগামীকাল ঠিক একই সময় পুনরায় উেক্ষপণের সময় নির্ধারণ করা হয়েছে।

বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ যুক্তরাষ্ট্রে যাওয়ার আগে ইত্তেফাককে বলেছিলেন, ‘বহু ঘটনা আছে, যেখানে কাউন্ট ডাউনের একেবারে শেষ পর্যায়ে গিয়েও উেক্ষপণ স্থগিত করতে হয়েছে।’ কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ৩৯ এ থেকে এটি উেক্ষপণ হচ্ছে, এই প্যাড থেকেই মানুষকে নিয়ে চাঁদে রওনা হয়েছিল চন্দ্রযান অ্যাপোলো-১১। যুক্তরাষ্ট্র থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্পের পরিচালক মেজবাহুজ্জামান গতকাল সন্ধ্যায় জানান, ‘সবকিছু ঠিকঠাক আছে বলেই স্পেসএক্স কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে। আমরা এখন স্যাটেলাইট উেক্ষপণের জন্য অপেক্ষা করছি। আশা করছি শুক্রবার রাতেই এটি উড়বে।’

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক খলিলুর রহমান বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ইন্দোনেশিয়ার একদম উপরে। ইন্দোনেশিয়ার পেছন দিকে পুরোটাই সমুদ্র। ইন্দোনেশিয়া থেকে সামনের দিকে যত দেশ আছে যেমন মালয়েশিয়া, মিয়ানমার, সিঙ্গাপুর সবই কিন্তু আমাদের কাভারেজে আছে। এর মাধ্যমে চাকরির নতুন ক্ষেত্র তৈরি হবে বলেও মনে করেন এই শিক্ষক।

এই স্যাটেলাইটের মূল কক্ষপথে পৌঁছতে সময় লাগবে অন্তত ১০ দিন। উেক্ষপণ স্থান থেকে ৩৫ হাজার ৭০০ কিলোমিটার যাওয়ার পর এটা যাত্রা বিরতি করবে। এরপর ধীরে ধীরে ৩৬ হাজার কিলোমিটার দূরে নিজস্ব কক্ষপথে (১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্লট) অবস্থান নেবে। স্যাটেলাইট উন্মুক্ত হওয়ার পরপর এর নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র, ইতালি এবং কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশনে চলে যাবে। ২০ দিন পর এটা বাংলাদেশের কাছে বুঝিয়ে দেওয়া হবে। তখন গাজীপুর ও কক্সবাজার গ্রাউন্ড স্টেশন থেকে নিয়ন্ত্রিত হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রকল্প পরিচালক মো. মেজবাহুজ্জামান জানান, ফ্যালকন-৯ রকেটে চারটি অংশ রয়েছে। ওপরের অংশে থাকবে স্যাটেলাইট, তারপর অ্যাডাপটর। এরপর স্টেজ-২ এবং সবচেয়ে নিচে থাকে স্টেজ-১। নির্ধারিত সময়ে রকেটটি সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার পরই উেক্ষপণ করা হয়। উেক্ষপণের পরপরই স্টেজ ওয়ান চালু হয়ে ওপরের দিকে উঠতে শুরু করবে রকেট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com