লোকালয় ২৪

উন্নয়ন কার্যক্রমে সমন্বয় খুবই জরুরি : চুমকি

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, অনেক সময় লক্ষ্য করা যায় সরকারি ও বেসরকারি সংস্থা সমূহ একই রকম উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে থাকে। ক্ষেত্র বিশেষে দেখা যায় এ কার্যক্রম অভারলেপিং হয়ে যায়। একই জায়গায় একই কাজ সরকারি ও বেসরকারি সংস্থা করে থাকে কিন্তু অনেক জায়গা আছে যেখানে সরকারি কিংবা বেসরকারি সংস্থা কেহই ঐ রকমের কাজ করে না। যার ফলে উন্নয়ন কার্যক্রম সুষম হয়না।

রাজধানীর মহাখালী টিএন্ডটি খেলার মাঠে ব্র্যাক শিক্ষা কর্মসূচীর উদ্যোগে কিশোরীদের অংশ গ্রহণে জাতীয় পর্যায়ের ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলার উদ্ভোধন ও ব্র্যাক প্রাইমারী স্কুলের শিক্ষার্থীদের বার্ষিক ফুটবল টুর্নামেন্টে বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেয়ার সময় প্রধান অতিথির বক্তৃতায় এসবকথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে সরকারি ও বেসরকারি সংস্থা সমূহকে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উন্নয়ন কার্যক্রম চালিয়ে যেতে হবে।

উল্লেখ্য, সারা দেশে ব্র্যাকের ৫ হাজার কিশোরী ক্লাবের মধ্যে জেলা, উপজেলা এবং বিভাগীয় পর্যায়ে ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় আজকে জাতীয় পর্যায়ে ফাইনাল খেলায় অংশ গ্রহণ করে রাজশাহী ও ময়মনসিংহ টিম। ব্র্যাক প্রাথমিক শিক্ষা কার্যক্রমে জাতীয় পর্যায়ের ফুটবল টুর্নামেন্টে মেয়েদের গ্রুপে বিজয়ী হয় নারায়ণগঞ্জ দল এবং ছেলেদের গ্রুপে বিজয়ী হয় রংপুর দল। প্রতিমন্ত্রী বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন।