ইসি পুনর্গঠন: জাপাকে দিয়ে রাষ্ট্রপতির সংলাপ শুরু আজ

ইসি পুনর্গঠন: জাপাকে দিয়ে রাষ্ট্রপতির সংলাপ শুরু আজ

http://lokaloy24.com/

নির্বাচন কমিশন পুনর্গঠনে আজ সোমবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ শুরু হচ্ছে। বর্তমান কমিশনের মেয়াদ শেষ হওয়ার ৫৮ দিন বাকি থাকতে আজ বিকেলে শুরু হওয়া সংলাপে প্রথম দল হিসেবে যোগ দিচ্ছে জাতীয় পার্টি। জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদ সংলাপে অংশ নেবে আগামী বুধবার। অন্য দলগুলোর মধ্যে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ২৬ ডিসেম্বর সংলাপের আমন্ত্রণ পেয়েছে।

জানা গেছে, এই তিন দল সংলাপে নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে সংবিধান অনুসারে আইন প্রণয়নের প্রস্তাব দিতে যাচ্ছে। কিন্তু এবার তারা কতটা গুরুত্বের সঙ্গে এই দাবি জানাবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে। কারণ এরই মধ্যে প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রী পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এবার আইন প্রণয়ন করা সম্ভব নয়, সার্চ কমিটির মাধ্যমে ইসি পুনর্গঠন করা হবে।

সংলাপের বিষয়ে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু কালের কণ্ঠকে বলেন, “সংলাপের যে চিঠি আমরা পেয়েছি তাতে লেখা রয়েছে, ‘ইসি গঠন বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময়।’ আমরা জানি না, রাষ্ট্রপতি নির্দিষ্ট কোন বিষয়ে মতবিনিময় করবেন। আলোচনাকালে কথা উঠলে আমরা ইসি গঠনে সংবিধানের আলোকে আইন প্রণয়নের কথা বলব। আইন প্রণয়ন করা না হলে পরবর্তী সময়ে দলীয় সভা করে আমরা সিদ্ধান্ত নেব।’

জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার গত শুক্রবার কালের কণ্ঠকে বলেন, ‘আমরা ইসি গঠনে আইন প্রণয়নের ওপর গুরুত্ব দেব। আর এমন একটি ইসি গঠনের দাবি থাকবে, যারা গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে সক্ষম হবে।’

আইন প্রণয়ন না করে সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন হলে বিরোধিতা করবেন কি না, এমন প্রশ্নে গতকাল রবিবার শিরীন আখতার বলেন, ‘সার্চ কমিটির মধ্য দিয়ে যেভাবে ইসি গঠন করা হচ্ছে, তাতে আমাদের সমর্থন আছে। তবে একটি স্থায়ী ব্যবস্থা হিসেবে আইন প্রণয়নের প্রস্তাব দেব। একটি গ্রহণযোগ্য ইসি গঠনে আইন থাকা দরকার বলে আমরা মনে করি।’

বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির ভারপ্রাপ্ত সম্পাদক ইসমাইল হোসেনও জানান, তাঁদের দল আইন প্রণয়নের প্রস্তাব দেবে।

জাপা ও জাসদের এমন অবস্থান জানানোর পর অনেকের ধারণা, সংলাপে দুটি দল ক্ষমতাসীন দলের অবস্থানের বিপরীতে ইসি পুনর্গঠনে আইন প্রণয়নের প্রস্তাব দিলে বা ভিন্নমত প্রকাশ করলেও তা হবে অনেকটা লোক দেখানো। কারণ, সংসদে ‘বিরোধী’ পরিচয় বহন করলেও জাপাকে প্রকৃত অর্থে বিরোধী দলের ভূমিকায় পাওয়া যায়নি। জাসদকেও ক্ষমতাসীন দলের অংশীদার হিসেবে বিবেচনা করা হয়।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, রাষ্ট্রপতির এই সংলাপ আনুষ্ঠানিকতা মাত্র। অতীতে যা হয়েছে, এবারও তাই হবে। সংবিধানের ৪৮(৩) অনুচ্ছেদ অনুসারে প্রধান বিচারপতি নিয়োগ ছাড়া অন্য সব দায়িত্ব পালন প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী করার কথা বলা হয়েছে। এ অবস্থায় ক্ষমতাসীনদের অনুগত লোকদের নিয়েই ইসি গঠন হওয়ার পথে কোনো বাধা থাকছে না। ক্ষমতাসীনদের শরিক কিছু দল সংলাপে সরকারের অবস্থানের বিপক্ষে মত প্রকাশ করলেও তা হবে লোক দেখানো।

সরকারের অবস্থান : গত ৪ অক্টোবর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে অংশ শেষে দেশে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক প্রশ্নের জবাবে জানিয়ে দেন, এবারও রাষ্ট্রপতি একটা সার্চ কমিটি করবেন এবং ওই সার্চ কমিটির মাধ্যমেই নির্বাচন কমিশন গঠন হবে। এভাবেই হবে।

পরে গত ১৮ নভেম্বর নাগরিক সংগঠন ‘সুজন’-এর নেতারা আইনমন্ত্রীর কাছে ইসি পুনর্গঠন আইনের একটি খসড়া জমা দিলে আইনমন্ত্রী জানিয়ে দেন, তাঁর মন্ত্রণালয় থেকেও একটি খসড়া আইন প্রস্তুত করা হচ্ছে। তবে এবার সময়স্বল্পতার কারণে আইন প্রণয়ন করা সম্ভব নয়। আগেরবারের মতো রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির মাধ্যমেই এবার ইসি পুনর্গঠন হবে।

বিএনপির অবস্থান

২০১৬ সালের ১৮ ডিসেম্বর রাজপথের বিরোধী দল বিএনপির সঙ্গে প্রথম রাষ্ট্রপতির সংলাপ হয়। সে সময় জাপা সংসদে প্রধান বিরোধী দল থাকলেও দলটির সঙ্গে সংলাপ হয় বিএনপির পর ওই বছরের ২০ ডিসেম্বর। এবার বিএনপি গতকাল পর্যন্ত সংলাপের আমন্ত্রণপত্র পায়নি বলে গতকাল সন্ধ্যায় নিশ্চিত করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘দলের মুখপাত্র হিসেবে আমি এ বিষয়ে কোনো মন্তব্য করতে পারি না। কারণ, আমরা এখনো চিঠিই পায়নি। চিঠি পাওয়ার পর দলের স্থায়ী কমিটির বৈঠকে সংলাপে যাওয়া না-যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত হবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com