ইরান আগুন নিয়ে খেলছে: ট্রাম্প

ইরান আগুন নিয়ে খেলছে: ট্রাম্প

ইরান আগুন নিয়ে খেলছে: ট্রাম্প
ইরান আগুন নিয়ে খেলছে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছেন, ইরান আগুন নিয়ে খেলছে।

ইউরেনিয়াম সমৃদ্ধি করার সীমা অতিক্রম করার বিষয়ে গতকাল সোমবার ইরানের কাছ থেকে ঘোষণা আসার পর তেহরানকে সতর্ক করেন ট্রাম্প। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার জেরে পরমাণু চুক্তির শর্ত ভেঙে ইউরেনিয়ামের মজুত বাড়ানোর হুমকি আগেই দিয়েছিল ইরান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ গতকাল বলেন, তারা মে মাসে ঘোষিত পরিকল্পনা অনুযায়ী ৩০০ কেজি ইউরেনিয়াম মজুতের সীমা অতিক্রম করে গেছে। এই কাজ করার মধ্য দিয়ে ইরান ভুল কিছু করেনি।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থাও (আইএইএ) গতকাল জানায়, ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি অনুযায়ী যে পরিমাণ ইউরেনিয়ামের মজুত থকার কথা ইরানের, তা ইতিমধ্যে অতিক্রম করে গেছে দেশটি।

হোয়াইট হাউসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘তারা (ইরান) জানে, তারা কী করছে। তারা জানে, তা কী নিয়ে খেলছে। আমি মনে করি, তারা আগুন নিয়ে খেলছে।’

তেহরানের কাছ থেকে ইউরেনিয়াম মজুতের সীমা অতিক্রমের ঘোষণা আসার পর জাতিসংঘ বলেছে, পরমাণু চুক্তি অনুযায়ী ইরানকে তার অঙ্গীকারের ব্যাপারে অটল থাকা উচিত।

সবশেষ এই ঘটনার পর ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইসরায়েল।

ইরানের ইউরেনিয়াম মজুতের সীমা অতিক্রমের ঘটনায় রাশিয়া আক্ষেপ প্রকাশ করেছে। তবে তারা এও বলেছে, ইরানের ওপর মার্কিন চাপের কারণেই এমনটা হয়েছে।

গত ৮ মে ইরান পরমাণু চুক্তি থেকে আংশিক বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়। তার ঠিক এক বছর আগে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com