লোকালয় ২৪

‘ইভিএম সেন্টারে নয়, ব্যালট পেপার সেন্টারে সেনাবাহিনী চায় বিএনপি’

‘ইভিএম সেন্টারে নয়, ব্যালট পেপার সেন্টারে সেনাবাহিনী চায় বিএনপি’

লোকালয় ডেস্কঃ বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কলেছেন, ২৫ ডিসেম্বর বড়দিন এবং ৩১ ডিসেম্বর থার্টি ফার্ষ্ট নাইট থাকায় বিদেশি পর্যবেক্ষকরা যাতে নির্বাচন পর্যবেক্ষণে না আসতে পারে সে কারণেই ৩০ ডিসেম্বরকে নির্বাচনের তারিখ হিসেবে বেছে নেয়া হয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

তিনি বলেন, সকল রাজনৈতিক দলের জন্য সমতল নির্বাচনী মাঠ তৈরি করতে নির্বাচনের তারিখ ১ মাস পেছানোর দাবি জানানো হয়েছে। কিন্তু নির্বাচন থেকে মাইনাস করার জন্যই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে রাখা হয়েছে। জনপ্রিয়তার কারণেই তার প্রতি এত হিংসা।

রিজভী বলেন, ইভিএম শুধু দেশে দেশে বিতর্কিতই নয়, ইভিএমে ভোট কারচুপি হয় বলেই পৃথিবীর প্রায় সব দেশেই এটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ইউরোপ ও আমেরিকা থেকেও এর মাধ্যমে ম্যানিপুলেট করা যায়।

ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়ে বিএনপির এ নেতা আরো বলেন, ভোট কারচুপি ও ভোট ডাকাতির এ মেশিন আরও ব্যাপকভাবে ব্যবহার করার এই সিদ্ধান্ত, আগামী সংসদ নির্বাচনে ভোট জালিয়াতিরই মহাপরিকল্পনা। নির্বাচনে কোন ইভিএম ব্যবহার করা চলবে না। ভোট ডাকাতির যন্ত্র ইভিএম ব্যবহারের এ মহা পরিকল্পনা থেকে সরে আসতে হবে।

‘ইভিএম সেন্টারে সেনাবাহিনী থাকবে’ নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিনের দেয়া এমন বক্তব্যের বিরোধিতা করে ৩০০ আসনের ব্যালট পেপার কেন্দ্রে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ পূর্ণ ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানান তিনি।