লোকালয় ২৪

ইফতারের আইটেম ‘চিকেন মোমো’

ইফতারের আইটেম 'চিকেন মোমো'

লাইফস্টাইল ডেস্কঃ সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শুরু হতে যাচ্ছে। সারা দিন সংযমের পরে ইফতারের টেবিলে সবাই পেতে চান মুখরোচক কিছু খাবারের স্বাদ। এই চিন্তা থেকেই ইফতারের উপযোগী মজাদার খাবারের রেসিপি।

চিকেন মোমো

উপকরণ: ময়দা দুই কাপ, তেল দুই টেবিল চামচ, মুরগির কিমা দেড় কাপ, রসুন বাটা এক টেবিল চামচ, আদা কুচি তিন চা চামচ, পেঁয়াজ পাতা কুচি দুটি, লবণ স্বাদ মতো, সয়া সস দুই চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লেবুর খোসা কুচি আধা টেবিল চামচ ও মাখন এক টেবিল চামচ।
প্রণালি: ময়দার সঙ্গে আধা চা চামচ লবণ, তেল ও পরিমাণ মতো পানি মিশিয়ে ময়ান করতে হবে। কিমার সঙ্গে পেঁয়াজ, আদা-রসুন কুচি, সয়া সস, লবণ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে মেখে রাখতে হবে। এর পর ফ্রাই প্যানে মাখন গলিয়ে কিমার মিশ্রণ অল্প আঁচে রান্না করতে হবে।
কিমার পানি শুকিয়ে গেলে পেঁয়াজ পাতার কুচি দিয়ে নেড়ে আরও ২/৩ মিনিট ঢেকে রাখতে হবে। এবার ঢাকনা খুলে কাঁচামরিচ কুচি ও লেবুর খোসার কুচি দিয়ে নেড়ে আবার ঢেকে দিয়ে মৃদু আঁচে দুই মিনিট রাখতে হবে।
এদিকে ময়দার খামি থেকে কেটে ছোট আকৃতির রুটি বেলে নিতে হবে। খেয়াল রাখতে হবে রুটির কিনারা যেন বেশ পাতলা হয়। রুটির মাঝখানে এক টেবিল চামচ করে কিমার পুর দিয়ে অর্ধেকটা মুড়ে ও পেঁচিয়ে এনে বাকি অর্ধেক চেপে দিতে হবে, যেন মুখ খোলা না থাকে। সবগুলো মোমো হয়ে গেলে মাইক্রোওয়েভ কুকারে কিংবা পানি ভর্তি বড় পাতিলের মুখে কাপড় বেঁধে ভাপ দিয়ে নিন। মিনিট দশেকই যথেষ্ট। ভালোভাবে ভাপ দেওয়া হলে নামিয়ে এনে সসের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন।