লোকালয় ২৪

ইন্দোনেশিয়ায় বন্যা, ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৮৯

ইন্দোনেশিয়ায় বন্যা, ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৮৯

লোকালয় ডেস্কঃ ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশে শনিবারের আকস্মিক বন্যা, ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৮৯ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন প্রায় ১৬০ জন। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। আহতদের মধ্যে অনেককে হাসপাতালে নেওয়া হয়েছে। বন্যায় বহু বাড়িঘর, সেতু এবং স্থানীয় বিমানবন্দরে পার্ক করে রাখা একটি ছোট প্লেন ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত বাড়িঘরের শতাধিক বাসিন্দা স্থানীয় সরকারি অফিসগুলোতে আশ্রয় নিয়েছেন।

পাপুয়ার প্রাদেশিক রাজধানী জয়াপুরার নিকটবর্তী সেন্টানি এলাকায় শনিবার থেকে মুষলধারে এ বৃষ্টিপাত শুরু হয়। তীব্র বর্ষণের ফলে আকস্মিক বন্যার কবলে পড়েন স্থানীয়রা।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো পুরয়ো নুগরোহো জানান, রবিবার বন্যার পানিতে সৃষ্ট কাদা ও ধসে যাওয়া বাড়িঘর থেকে মঙ্গলবার পর্যন্ত ৮৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। হাসপাতালে থাকা ৭৪ জনের মধ্যে অনেকের হাড় ভেঙে গেছে। মাথায় আঘাত পেয়েছেন অনেকে।

তিনি বলেন, এখন পানি কমলেও বন্যায় লোকালয় কর্দমাক্ত হয়ে গেছে। পানির স্রোতের সঙ্গে আসা কাঠের গুঁড়ি ও অন্যান্য সামগ্রী রয়ে গেছে। স্বেচ্ছাসেবীদের সহায়তায় আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে কর্তৃপক্ষ।

পাপুয়ার পুলিশের মুখপাত্র সারিয়াদি ডায়াজ বলেন, বন্যায় ১৫০টি ঘরবাড়ি পানির নিচে নিমজ্জিত হয়েছে।