লোকালয় ২৪

ইনিয়েস্তা এখন মদ ব্যবসায়ী

ইনিয়েস্তা এখন মদ ব্যবসায়ী

লোকালয় ডেস্কঃ ১৯৯৬ সালে যখন বার্সেলোনায় এলেন, তখন বয়স ছিল মাত্র ১২। সেখান থেকে নিজেকে প্রমাণ করে জায়গা করে নিলেন মূল দলে। এরপর টানা ১৬ মৌসুম খেলে বিদায় নিয়ে বার্সাকে দিয়ে গেলেন ৩২টি শিরোপা। বিদায়ের পর ক্যারিয়ারের আরেক ইনিংস মদের ব্যবসায় করলেন পুরোপুরি মনোনিবেশ। বলা হচ্ছে স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার কথা।

ইনিয়েস্তা বার্সা ছাড়ার পর একটি প্রশ্ন ঘুরেফিরেই আসছিল। সেটি হলো, ফুটবলে নতুন কোনো ঠিকানায় ভিড়ছেন কি না তিনি। সেই প্রশ্নের সম্ভাব্য জবাব দিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।

ওই সংবাদমাধ্যমটির দাবি, চীনেই নতুন ঠিকানা গড়তে যাচ্ছেন ইনিয়েস্তা। দেশটির অখ্যাত ক্লাব চংকিং ড্যাংদাই লিফানের হয়ে নাম লেখাতে যাচ্ছেন তিনি। সেখানে তার পারিশ্রমিক হবে ২৭ মিলিয়ন ইউরো; যা তাকে বিশ্বের চতুর্থ বেতনধারী ফুটবলার হিসেবে প্রতিষ্ঠা করবে।

চীনে যাওয়ার পেছনে অবশ্য মার্কা আরও একটি কারণ দেখিয়েছে। সেটা হলো, চীনা ক্লাবটির সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি করছেন ইনিয়েস্তা। ওই ক্লাবটির কাছে ৬০ লাখ মদের বোতল বিক্রি করবেন বার্সার সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডার।

মার্কার ইঙ্গিত, মদের ব্যবসার সুবিধার্থেই চীনা ক্লাবটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ইনিয়েস্তা।

বার্সেলোনাতেই নিজের নামে মদ তৈরির কারখানা রয়েছে এই মিডফিল্ডারের। পারিবারিকভাবে পরিচালিত হলেও কারখানাটির মালিক মূলত ইনিয়েস্তা নিজে। শুধু তাই নয়, তার নামেই মদের নামকরণ করা হয়েছে ‘বোদেগা ইনিয়েস্তা’।

ইনিয়েস্তার নামেই মদের নামকরণ করা হয়েছে ‘বোদেগা ইনিয়েস্তা’। ছবি: সংগৃহীত

বর্তমানে ‘বোদেগা ইনিয়েস্তা’ ব্র্যান্ডের মদ স্পেনে বিক্রি হচ্ছে। তবে এটাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চান ইনিয়েস্তা। এর অংশ হিসেবে চীনা ক্লাবের কাছে প্রথম লটেই তিন কোটি ৬০ লাখ ইউরোর মদ বিক্রি করতে যাচ্ছেন ইনিয়েস্তা।

অন্য স্প্যানিশ সংবাদমাধ্যমগুলোর দাবি, ইতোমধ্যে চীনার ওই ক্লাবের সঙ্গে উচ্চ বেতন ও বাণিজ্যিক চুক্তির বিষয়টি সেরে ফেলেছেন ইনিয়েস্তা। আপাতত তিন বছরের জন্য চুক্তি হয়েছে। এই তিন বছরে তিনি মোট বেতন পাবেন ৮১ মিলিয়ন ইউরো।