লোকালয় ২৪

ইউক্রেনকে গোলে ভাসিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

http://lokaloy24.com

সেমিতে ইংল্যান্ডের প্রতিপক্ষ ডেনমার্ক
ছবি : রয়টার্স

প্রথম থেকেই ইউক্রেনের ওপর চড়াও হয়ে বসে ইংল্যান্ড। দ্বিতীয় রাউন্ডে সুইডেনের বিপক্ষে যেমন প্রত্যয়ী ইউক্রেনকে দেখা গিয়েছিল, এই ম্যাচে তাঁর ছিটেফোঁটাও দেখা যায়নি। ফলাফল যা হওয়ার তাই হয়েছে। প্রথম থেকেই শেভচেঙ্কোর শিষ্যদের ওপর ছড়ি ঘুরিয়েছে ইংল্যান্ড।

চার মিনিটেই মাঠের বাঁ প্রান্তে লেফটব্যাক লুক শ ও লেফট উইঙ্গার রহিম স্টার্লিংয়ের সুর্দান্ত রসায়নের ফসল ঘরে তোলেন হ্যারি কেন। টুর্নামেন্টের শুরুটা হতাশাজনক হলেও আস্তে আস্তে বেশ ভালোই ফর্মে ফিরছেন ইংলিশ অধিনায়ক। দুর্দান্ত ফিনিশিংয়ে প্রথমেই দলকে এগিয়ে দেন। রহিম স্টার্লিংও বুঝিয়ে দেন আরেকবার, তাঁকে ঘিরে যতই সমালোচনা হোক না কেন, গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ডের আক্রমণে তিনি এখনও তুরুপের

এরপরে শুধুই সেটপিসের কাহিনি। একেকটা সেটপিস ইউক্রেনের ডি-বক্সে আছড়ে পড়েছে, আর ইউক্রেনিয়ান ডিফেন্ডারদের কাঁপাকাঁপি নজরে পড়েছে বাজেভাবে। পরের তিনটা গোলই সেটপিস থেকে হয়েছে। দ্বিতীয়ার্ধের শুরুতে লেফটব্যাক লুক শ এর দুর্দান্ত এক ফ্রি-কিকে মাথা ছুঁইয়ে দলকে আরও এগিয়ে দেন শ এর ক্লাব-সতীর্থ হ্যারি ম্যাগুয়ার।

জোড়া গোল হ্যারি কেইনের
ছবি : রয়টার্স

চার মিনিট পর আবারও শ-এর জাদু। এবার মাথা ঠেকানোর কাজটা করেন অধিনায়ক হ্যারি কেইন। ৫০ মিনিটেই ৩-০ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। জয় নিশ্চিত হয়ে যাচ্ছে দেখেই কি না, আস্তে আস্তে মূল একাদশের খেলোয়াড় বদল করা শুরু করেন ইংলিশ কোচ সাউথগেট। ডেকলান রাইসের জায়গায় বদলি হিসেবে নামান হয় লিভারপুলের মিডফিল্ডার জর্ডান হেন্ডারসনকে।

৬৩ মিনিটে মেসন মাউন্টের কর্নার থেকে এই হেন্ডারসন হেড করে গোল দিয়ে ব্যবধান ৪-০ করে ফেলেন। ইউক্রেন যে ব্যবধান একেবারেই কমাতে পারেনি। শেষমেশ এই স্কোরলাইনেই শেষ হয় ম্যাচ। সেমিফাইনালে ডেনমার্কের মুখোমুখি হবে ইংলিশরা। দিনের আরেক কোয়ার্টারে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়েছে ডেনিশরা।

ইতিহাসের প্রথম ইউরো জেতার পথে ইংলিশদের বাধা আর মাত্র দুই ম্যাচ!