লোকালয় ২৪

আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ৩০

আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ৩০

লোকালয় ডেস্কঃ সাভার ও আশুলিয়ায় সরকার ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়ন ও মজুরি বৈষম্যের দাবি ৫ম দিনের মতো শ্রমিক বিক্ষোভ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আশুলিয়ার বেরন এলাকার বাইপাইল-আব্দুল্লাপুর মহাসড়ক ও কাঠগড়া এলাকার জিরাবো-বিশমাইল সড়কে শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এতে পুলিশসহ প্রায় ৩০ শ্রমিক আহত হন। এ কারণে আশুলিয়ার ১০টি কারখানায় বৃহস্পতিবারের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে, সকাল ৮টার দিকে সাভারের উলাইল এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের একটি পোশাক কারখানার সামনে শ্রমিকরা জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকেন।

তবে কারখানার জেনারেল ম্যানেজার আব্দুর রাজ্জাক বলেন, শ্রমিকরা সকালে কারখানার সামনে এসে জড়ো হলেও এক পর্যায়ে তারা আগামী শনিবার থেকে কাজে যোগ দেবে বলে বাড়ি ফিরে যান।

কারখানার শ্রমিকরা জানান, বৃহস্পতিবার সকালে আব্দুল্লাপুর-বাইপাইল সড়কে শারমিন গ্রুপের এএম ডিজাইন কারখানার শ্রমিকরা মূল ফটকের সামনে বেরন বাসস্ট্যান্ড এলাকায় অবস্থান নিয়ে সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকে। এসময় শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা চালালে শ্রমিকরা তাদের লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। এসময় পুলিশও পাল্টা লাঠিচার্জ শুরু করলে উভয়পক্ষে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। পরে টিয়ারশেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এতে পুলিশসহ প্রায় ২০ শ্রমিক আহত হয়। এছাড়াও বেরন এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

এদিকে আশুলিয়ার কাঠগড়ার বিশমাইল-জিরাবো এলাকায় সকাল থেকে শ্রমিকরা সড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে তাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে টিয়ারশেল ও লাঠিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেওয়া হলে শ্রমিকরা মূল সড়ক থেকে সরে গলির রাস্তায় নেমে যায়। এ সময় পুলিশের লাঠিচার্জে সেখানে থাকা প্রায় ১০ শ্রমিক আহত হন।

এছাড়াও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আশুলিয়ার কাঠগড়া, বেরন ও জিরাবো এলাকাসহ প্রায় ১০টি কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে।

ঢাকা-১ আশুলিয়া শিল্প পুলিশের এসপি সানা সামিনুর রহমান বলেন, ‘শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে লাঠিচার্জ করে তাদের সরিয়ে দেওয়া হয়। ওই এলাকা থেকে শ্রমিকদের সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।’ এছাড়া অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি ওই এলাকার দশটি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে বলে তিনি জানান।

উল্লেখ্য, পোশাক কারখানার শ্রমিকদের জন্য সরকার ঘোষিত মজুরি বাস্তবায়ন ও বেতন বৈষম্য নিরসনের দাবিতে মঙ্গলবার (৮ জানুয়ারি) সাভারে বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে এক শ্রমিক নিহত হন। এছাড়াও মঙ্গলবার সকাল থেকে কয়েকটি স্থানে পুলিশ ও শ্রমিকদের পৃথক ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় পুলিশসহ প্রায় ৩২ জন শ্রমিক আহত হন। আহতদের মধ্যে গুলিবিদ্ধ তিনজনকে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় বলেও হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করে।