লোকালয় ২৪

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্বশান্তি সংস্থা এইচডব্লিউপিএল-এর নানা আয়োজন

lokaloy24.com

নিউজ ডেস্ক : আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস, আগামী ২১শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণ করার দিন। স্বর্গীয় সংস্কৃতি, বিশ্ব শান্তি, আলোর পুনরুদ্ধার (এইচডব্লিউপিএল) শামসুল হক খান কলেজ এবং আমেরিকান আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়-বাংলাদেশ (এআইইউবি) থেকে প্রায় ৫০০ শিক্ষার্থীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন এবং ২০ এবং ২১ ফেব্রুয়ারি তারিখে তাদের নিজ নিজ প্রতিষ্ঠানে শান্তি প্রচারের জন্য একত্রিত হতে যাচ্ছে। এছাড়াও ২১ ফেব্রুয়ারি এইচডব্লিউপিএল একটি শান্তি প্রতিনিধি দল এসএটিভিতে টক শোতে অতিথি হিসাবে উপস্থিত থাকবে। সাম্প্রতিক ডটকম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি ইউনেস্কোর দ্বারা মনোনীত একটি আন্তর্জাতিক দিবস, যা প্রতি বছর ২১ শে ফেব্রুয়ারী ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্যের জন্য, বহুভাষার ব্যবহারের জন্য, এবং প্রতিটি মাতৃভাষার সম্মান জানানোর জন্য পালিত হয়।

কালচারাল এক্সচেঞ্জ, ওয়ার্ল্ড পিসের ব্রিজ” থিমের অধীনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের জাতিগত পরিচয়, মাতৃভাষা রেখে স্বাধীনতা অর্জনকারী বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে একটি তুলনামূলক অভিজ্ঞতা ভাগ করে নেবে। ডিপিসিডব্লিউ-তে বর্ণিত অনুযায়ী জাতিগত পরিচয়কে সম্মান জানাতে এবং শান্তি সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার বিষয়েও আলোচনা হবে।

শামসুল হক খান কলেজের শিক্ষার্থীরা তাদের মাতৃভাষা রক্ষায় প্রাণ হারানো তরুণদের আত্মত্যাগের স্মরণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত করবে। এছাড়াও, এআইইউবি শিক্ষার্থীরা বাংলা কবিতা আবৃত্তি, বাংলা গান, নাটক পরিবেশনা এবং সকার বান্ধব ম্যাচগুলির সাথে বাংলাদেশ এবং কোরিয়ার মধ্যে সাংস্কৃতিক আদান প্রদানের পরিকল্পনা করে। একটি এসএটিভি টক শোতে এইচডব্লিউপিএল শান্তির প্রতিনিধি দল আলোকপাত করবে এবং এই আন্তর্জাতিক স্মৃতি দিবসটির অর্থ কোরিয়ার দৃষ্টিভঙ্গি থেকে স্মরণ করবে।

এরই মধ্যে, এইচডব্লিউপিএল ১০ টি আর্টিকেল এবং ৩৮ টি ধারাগুলির একটি ডকুমেন্ট দিয়ে শান্তির জন্য একটি আন্তর্জাতিক আইনী বাধ্যতামূলক উপকরণ তৈরি করার জন্য তাদের সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, যেটিকে আন্তর্জাতিকভাবে শান্তিপূর্ণভাবে নিষ্পত্তির সমন্বয়ে “শান্তি ও যুদ্ধের ঘোষণা” (ডিপিসিডাব্লু) বলা হয়। বিরোধ, যুদ্ধের সম্ভাবনা হ্রাস, ধর্ম ও জাতিগত পরিচয় নিশ্চিত করা, শান্তির সংস্কৃতি ছড়িয়ে দেওয়া এবং তাই খসড়া প্রস্তাব হিসাবে জাতিসংঘের সাধারণ পরিষদে জমা দেওয়া এবং সরকারীভাবে গৃহীত হওয়া