সংবাদ শিরোনাম :
আজ আবার শুরু প্রথম ডোজের টিকাদান

আজ আবার শুরু প্রথম ডোজের টিকাদান

http://lokaloy24.com
A man assists a patient facing difficulties in breathing at the Medical College Hospital in Rajshahi, 254 kilometers (158 miles) north of the capital, Dhaka, Bangladesh, June 16, 2021. Rajshahi has become one of the latest hotspots for the deadlier delta variant of the coronavirus. Bangladeshi authorities are increasingly becoming worried over the quick spread of coronavirus in about two dozen border districts close to India amid concern that the virus could devastate the crowded nation in coming weeks. (AP Photo/ Kabir Tuhin)

আজ সারা দেশে আবারো শুরু হয়েছে কভিড-১৯ প্রতিরোধী টিকার প্রথম ডোজ প্রয়োগের কার্যক্রম। চীনের সিনোফার্ম ও ফাইজার বায়োএনটেকের টিকা দিয়ে এ কার্যক্রম শুরু করছে সরকার। সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত সারা দেশের সব মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতাল (সদর ও ২৫০ শয্যা), বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস ও সৈয়দপুর সদর হাসপাতালে এ টিকাদান কার্যক্রম চলবে। তবে ফাইজারের টিকা রাজধানীর বাইরে প্রয়োগ করা হবে না।

টিকাদানের পাশাপাশি টিকাপ্রত্যাশীদের জন্য বন্ধ হওয়া অনলাইন নিবন্ধনও চালু করা হয়েছে। অগ্রাধিকারের ভিত্তিতে যারা টিকা পাওয়ার যোগ্য তাদের জন্য গতকাল থেকে সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন কার্যক্রম খুলে দেয়া হয়েছে। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের এক অনলাইন বুলেটিনে এসব তথ্য জানান করোনা টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. শাসমুল হক।

তিনি জানান, রাজধানীর আটটি কেন্দ্র বাদে ৪০টি কেন্দ্রে একযোগে টিকা দেয়া হবে। মেডিকেল কলেজের শিক্ষার্থী, নার্সিং কলেজের শিক্ষার্থী, আইএসটি ম্যাটস, সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, পুলিশ সদস্যসহ অগ্রাধিকার তালিকায় থাকা অন্যরা এ টিকা পাবেন। এরই মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে একটি তালিকা স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে উল্লেখ করে ডা. শামসুল হক বলেন, এ তালিকা টিকার তথ্যভাণ্ডারে যোগ করা হবে। পরে রেজিস্ট্রেশনের মাধ্যমে শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। যারা এর আগে রেজিস্ট্রেশন করে টিকা পাননি, তারা এখন থেকে সেলফোনে ক্ষুদে বার্তা পাবেন ও টিকা নিতে পারবেন। একই সঙ্গে নতুন করেও রেজিস্ট্রেশন করা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, প্রবাসীদের মধ্যে যারা সিনোফার্মের টিকা নিতে চান তারা নিবন্ধন করে যেকোনো কেন্দ্র থেকে টিকা নিতে পারবেন। এজন্য স্বাস্থ্য অধিদপ্তর জনশক্তি উন্নয়ন ব্যুরোর মাধ্যমে প্রাপ্ত প্রবাসীদের তালিকা টিকার তথ্যভাণ্ডারে যোগ করবে। এরপর প্রবাসীরা রেজিস্ট্রেশন করে টিকা নিতে পারবেন। এদিকে সংরক্ষণ জটিলতার কারণে রাজধানীর বাইরে ফাইজারের টিকা দেয়া হচ্ছে না। গত সপ্তাহে পরীক্ষামূলক প্রয়োগের পর আজ থেকে এ টিকা ঢাকার সাতটি কেন্দ্রে দেয়া হচ্ছে। কেন্দ্রগুলো হলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতাল। এসব কেন্দ্রেও প্রবাসী উন্নয়ন ব্যুরোর মাধ্যমে প্রাপ্ত তালিকা অনুযায়ী সৌদি আরব, কুয়েতসহ যেসব দেশে যেতে ফাইজারের টিকা বাধ্যতামূলক সেসব প্রবাসীকে ফাইজারের টিকা দেয়া হবে। তবে আগে রেজিস্ট্রেশন করেও টিকা পাননি এমন মানুষকে এসব কেন্দ্রে অগ্রাধিকার দেয়া হবে।

একটি সূত্র জানিয়েছে, চীনের সিনোফার্মের তৈরি নভেল করোনাভাইরাস প্রতিরোধী টিকার চালান শিগগির বেইজিং থেকে ঢাকায় আসছে। বাণিজ্যিক চুক্তির আওতায় প্রথম চালানে বাংলাদেশে আসছে সিনোফার্মের ২০ লাখ টিকা। মূলত এ টিকা হাতে পাওয়ার নিশ্চয়তা পেয়েই দেশব্যাপী টিকা কার্যক্রম শুরু করছে সরকার। এর আগে চীন গত ১২ মে বাংলাদেশকে সিনোফার্মের পাঁচ লাখ টিকা উপহার হিসেবে দেয়। এরপর জুনে দ্বিতীয় দফা ছয় লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার পাঠায় দেশটি।

গত ফেব্রুয়ারিতে সারা দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকা নিয়ে গণটিকাদান কার্যক্রম শুরু করে সরকার। সে সময় চল্লিশোর্ধ্ব ও অগ্রাধিকারপ্রাপ্ত ২০ শ্রেণী-পেশার নাগরিকদের এ টিকার আওতায় আনার পরিকল্পনা করা হয়। তবে পরিকল্পনা অনুযায়ী টিকার সংস্থান না হওয়ায় এক পর্যায়ে কার্যক্রম স্থগিত করতে হয়। এরপর অন্যান্য উৎস থেকে টিকা পাওয়ার ক্ষেত্রে সরকার তত্পরতা বাড়ায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com